রোজার আগেই লেবু-বেগুনের দাম চড়া

রোজার আগেই লেবু-বেগুনের দাম চড়া

আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে সিয়াম সাধনার মাস রমজান। কিন্তু রোজা শুরুর আগেই ইফতার সামগ্রীর অন্যতম উপাদান বেগুন ও লেবুর দাম বেড়েছে।কেজি প্রতি বেগুন বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৬০ টাকায়। প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২০ থেকে ২৫ টাকা।

সোমবার (১১ মার্চ) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত মিরপুরের কয়েকটি কাঁচাবাজার ঘুরে এ চিত্র পাওয়া যায়।

বেগুন ও লেবুর দাম বেড়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করে ক্রেতা রাজীয়া সুলতানা বলেন, কিছুদিন আগে যে বেগুন কিনলাম ৬০ টাকায়, সেটা আজ ৮০ টাকায় কিনতে হচ্ছে। লেবুর হালি ছিল ২০ থেকে ২৫ টাকা। রোজার কারণে এখন লেবুর হালি কিনতে হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। আমরা কোন দেশে বাস করি? এদেশের সবজি ব্যবসায়ীদের কোনো ইমান নেই।

আরেক ক্রেতা মোহাম্মদ আলী বলেন, রোজা এলে বেগুন ও লেবুর চাহিদা বাড়ে, আর তার ফায়দা নেয় ব্যবসায়ীরা। সাধারণ মানুষের কথা চিন্তা করার কেউ নেই। বিক্রেতারা শুধু তাদের লাভের কথাই ভাবেন।

ক্ষোভ প্রকাশ করে শাকিল সরদার নামে এক ক্রেতা বলেন, প্রতি মাসেই তো কোনো না কোনো পণ্যের দাম বাড়ে। কিন্তু রমজানে কি সেসবের দাম একটু কম রাখা যায় না? ব্যবসায়ীরা তো সারা মাসই ব্যবসা করছেন। এ দেশের ব্যবসায়ীরা লাভ ছাড়া কিছুই বোঝেন না!

লেবু ও বেগুনের দাম বাড়ার কারণ হিসেবে খুচরা বিক্রেতারা বলছেন, আড়তে যেখান থেকে পাইকারি দরে বিক্রি হয়, সেখানেই সবকিছু বেশি দামে বিক্রি হচ্ছে। বেশি দামে কেনার কারণে আমাদেরও খুচরা পর্যায়ে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। আমরা তো লোকসান দিয়ে বিক্রি করতে পারি না।

সবজি বিক্রেতা আল-আমিন বলেন, পাইকারিতে হঠাৎ করে দাম বেড়ে গেছে, এখান আমরা কী করব? বেশি দামে কিনে আনছি বলেই বেশি দামে বিক্রি করছি। পাইকারিতে দাম কমলে খুচরা বাজারেও কম দামে বিক্রি করব।

আরেক সবজি বিক্রেতা সোলায়মান বলেন, আমরা যেখান থেকে পণ্য কিনে আনি, সেখানকার দাম অনুযায়ী খুচরায় বিক্রি করে থাকি। ফলে পাইকারি বাজারে দাম বাড়ালে আমাদেরও বেশি দামেই কিনতে হয়। রোজা এলে বিভিন্ন সবজির দাম বেড়ে যায়, এখানে আমাদের কী করার আছে!

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS