পোপের সেঞ্চুরিতে ইংল্যান্ডের লিড

পোপের সেঞ্চুরিতে ইংল্যান্ডের লিড

বাজবল খেলেই হায়দরাবাদ টেস্টে ঘুরে দাঁড়ালো ইংল্যান্ড। সকালে সেশনে ভারতকে দ্রুত অলআউট করার পর ৩ উইকেটে ৩১৬ রানে তৃতীয় দিন শেষ করে সফরকারীরা।ওলি পোপের অপরাজিত সেঞ্চুরিতে ভর করে লিড নেয় ১২৬ রানের।

প্রথম ইনিংস শেষে ১৯০ রানে এগিয়ে থাকার পর যেন দাপুটে এক জয়ের অপেক্ষায় ছিল ভারত। কিন্তু এবার শুরু থেকেই বাজবলের আসল রূপ দেখায় ইংলিশরা। বিশেষ করে রিভার্স সুইপের প্রয়োগ দেখায় বেশ সুনিপুণভাবে। এখন পর্যন্ত এই শটের মাধ্যমে ৫৭ রান আদায় করেছে তারা। টেস্ট ইতিহাসে রিভার্স সুইপে এতো রান করেনি আর কোনো দলই।

দ্বিতীয় ইনিংসে নেমে দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট দ্রুতই যোগ করেন ৪৫ রানের জুটি। ৩১ রান করা ক্রলিকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন রবিচন্দ্রন অশ্বিন। এরপর ডাকেটের সঙ্গে ৬৮ রানের জুটি গড়েন পোপ।  

জাসপ্রিত বুমরাহর দুর্দান্ত স্পেলে আবারও ম্যাচে ফেরে ভারত। অল্প সময়ের ব্যবধানে ডাকেট (৪৭) ও জো রুটকে (২) তুলে নেন ডানহাতি এই পেসার। এরপর রবীন্দ্র জাদেজার বলে জনি বেয়ারস্টো (১০) এবং অশ্বিনের বলে বোল্ড হন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস (৬)।

১৬৩ রানে ৫ উইকেট হারিয়ে চাপের মুখে দাঁড়িয়ে ছিল ইংল্যান্ড। তবে বেন ফোকসকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়েন পোপ। ভারতীয় স্পিনারদের বেশ ভালোই সামলাতে থাকেন ডানহাতি এই ব্যাটার। যার ফলে ১৫৪ বলে স্পর্শ করেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। তার আগেই অবশ্য লিড নিতে শুরু করে সফরকারীরা।

একপর্যায়ে মনে হচ্ছিল ফোকসকে নিয়ে দিনের বাকি সময়টা কাটিয়ে দেবেন পোপ। কিন্তু ব্যক্তিগত ৩৪ রানে অক্ষর প্যাটেলের কাছে নিজের স্টাম্প হারিয়ে ফেলেন ফোকস। ভাঙে ১১২ রানের জুটি। এরপর রেহান আহমেদকে সঙ্গে নিয়ে বাজবল খেলেই নির্বিঘ্নে দিনটা শেষ করেন পোপ। হায়দরাবাদের দর্শকদের অভিবাদন পেতে পেতে  মাঠ ছাড়েন ডানহাতি এই ব্যাটার। ২০৮ বলে ১৭ চারে ১৪৮ রানে অপরাজিত আছেন তিনি। অপরপ্রান্তে রেহান কাল দিন শুরু করবেন ১৬ রানে থেকে।

এর আগে ৭ উইকেটে ৪২১ রান নিয়ে দিনের খেলা শুরু করে ভারত। জো রুট ও রেহান আহমেদের স্পিনে নাকাল হয়ে  সংগ্রহ খুব বেশি বড় করতে পারেনি অবশ্য। গুটিয়ে যায় ৪৩৬ রানেই। আগের দিন ৮১ রানে অপরাজিত থাকা জাদেজা আজ মাত্র ৬ রান যোগ করেই সাজঘরে ফেরেন। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন রুট। 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS