হায়দরাবাদ টেস্টের প্রথম দিনে ভারতের দাপট

হায়দরাবাদ টেস্টের প্রথম দিনে ভারতের দাপট

সিরিজের আগেই আলোচনার তুঙ্গে বাজবল। কিন্তু প্রথম টেস্টের প্রথম দিন তেমন আগ্রাসী হতে পারলো না ইংল্যান্ড।প্রথম ইনিংসে ২৪৬ রানের গুঁড়িয়ে যাওয়া সফরকারীদের শেষ সেশনে তুলোধুনো করেছেন যশস্বী জয়সওয়াল। তার ঝড়ো ব্যাটিংয়ে ২৩ ওভারে ১ উইকেট হারিয়ে ১১৯ রান নিয়ে দিন শেষ করেছে ভারত। পিছিয়ে আছে ১২৭ রানে।

হায়দারাবাদে এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই পেয়েছিল ইংল্যান্ড। বাজবলের ছাপ রেখে উদ্বোধনী জুটিতে ৫৫ রান যোগ করেন দুই ওপেনার বেন ডাকেট ও জ্যাক ক্রলি। ১২তম ওভারে ডাকেটকে (৩৫) এলবিডব্লিউর ফাঁদে ফেলে ব্রেক থ্রু এনে দেন রবিচন্দ্রন অশ্বিন। এরপর ৫ রানের ব্যবধানে আরেক ওপেনার ক্রলিকেও (২০) তুলে নেন ডানহাতি এই স্পিনার। মাঝখানে রবীন্দ্র জাদেজার শিকার হন তিনে নামা ওলি পোপ (১)।

৬০ রানে ৩ উইকেট হারানোর পর জো রুট ও জনি বেয়ারস্টোর ব্যাটে প্রতিরোধ গড়ে তোলে ইংল্যান্ড। বেশ বড় জুটিরই ইঙ্গিত দিচ্ছিলেন তারা। তবে অক্ষর প্যাটেলের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে পথ হারান বেয়ারস্টো। ৫৮ বলে ৫ চারে ৩৭ রানে ফেরেন এই ব্যাটার। তার বিদায়ে ভাঙে ৬১ রানের জুটি। রুটও (২৯) বেশিক্ষণ টেকেননি।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকলেও একপ্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যান স্টোকস। অধিনায়কের ব্যাটে চড়ে দুইশ পাড়ি দেয় ইংল্যান্ড। জাদেজাকে ছক্কা মেরে ফিফটি ছোঁয়া স্টোকস আগ্রাসী ব্যাটিংয়ে চিন্তায় ফেলে দেন রোহিত শর্মাকে। ভারতীয় অধিনায়ক তাই প্রায় সব ফিল্ডারকেই পাঠান বাউন্ডারি লাইনে পাঠান তিনি। শেষ পর্যন্ত দারুণ এক ডেলিভারিতে ৬ চার ও ৩ ছক্কায় ৭০ রান করা স্টোকসকে থামান বুমরাহ। দলের হয়ে দুটি উইকেট নেন তিনি। সর্বোচ্চ তিনটি করে শিকার জাদেজা ও অশ্বিনের। হরভজন সিং ও অনিল কুম্বলেকে (৫০১) ছাড়িয়ে তারাই এখন ভারতের সবচেয়ে সফল স্পিন জুটি (৫০৬ উইকেট)।

শেষ সেশনে ব্যাটিংয়ের জন্য ২৩ ওভার পায়। ইনিংসের প্রথম বল থেকে ইংলিশ বোলারদের ওপর চড়াও হতে থাকেন জয়সওয়াল। বিশেষ করে টম হ্যার্টলির অভিষেককে দুঃস্বপ্নে পরিণত করার সব বন্দোবস্তই যেন করে রেখেছেন তিনি। আজ ৯ ওভার বোলিংয়ে ৬৩ রান খরচ করেন হ্যার্টলি।

উইকেট নিতে ইংল্যান্ড এতোটাই ব্যাকুল ছিল যে। ১৪ ওভারে মধ্যে সবকটি রিভিউ হারিয়ে ফেলে। অবশেষে রোহিত শর্মাকে ফিরিয়ে ৮০ রানের জুটি ভাঙেন জ্যাক লিচ। ২৭ বলে ২৪ রান করে ফেরেন ভারতীয় অধিনায়ক। এরপর জয়সওয়ালকে দিনের বাকি ওভারগুলোতে সঙ্গে দেন শুভমান গিল। ১৪ রানে অপরাজিত আছেন তিনি। অপরদিকে বিধ্বংসী জয়সওয়াল আছেন সেঞ্চুরির অপেক্ষায়। ৪৮ বলে ফিফটি করা এই বাঁহাতি ওপেনার কাল ৭৬ রানে থেকে দিনের খেলা শুরু করবেন। ইতোমধ্যেই ৯টি চার ও ৩টি ছক্কা মেরেছেন তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS