সিএমএসএমই খাতে অর্থায়নে জোর দিয়েছি

সিএমএসএমই খাতে অর্থায়নে জোর দিয়েছি

বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড কয়েক বছর ধরে প্রাতিষ্ঠানিক সুশাসন, সামাজিক দায়বদ্ধতা ও টেকসই অর্থায়ন নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গতবারের মতো এবারও বাংলাদেশ ব্যাংকের টেকসই রেটিং তালিকায় স্থান পেয়েছি আমরা।

সর্বনিম্ন খেলাপি ঋণ, ক্ষুদ্র ও অতিক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে টেকসই অর্থায়ন, পরিবেশবান্ধব পুনঃ অর্থায়ন, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, ব্যাংকিং সেবার পরিধি ও মূল ব্যাংকিং কার্যক্রমের টেকসই সক্ষমতা রেটিংয়ের ক্ষেত্রে মানদণ্ড হিসেবে ব্যবহৃত হয়েছে। এ ছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ সবুজ ব্যাংকিংয়ের চর্চাকেও এ মানদণ্ডের অন্যতম নির্ণায়ক হিসেবে বিবেচনা করা হয়েছে। টেকসই রেটিংয়ের তালিকায় আসার অন্যতম কারণ টেকসই অর্থায়ন সূচক।

বাংলাদেশ ফাইন্যান্সের মোট ঋণ ও বিনিয়োগ স্থিতির ২৪ দশমিক ৭০ শতাংশ পরিবেশবান্ধব ও টেকসই অর্থায়ন। বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ ফাইন্যান্স রপ্তানিমুখী প্রতিষ্ঠানে বিনিয়োগকে প্রাধান্য দিচ্ছে।

এরই ধারাবাহিকতায় রপ্তানিমুখী প্রতিষ্ঠানের প্রযুক্তিগত উন্নয়নে অর্থায়নের মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয়, জীবাশ্ম জ্বালানি হ্রাস এবং গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে কাজ করছে। এ ছাড়া পরিবেশবান্ধব অর্থায়নের একটি গুরুত্বপূর্ণ খাত হচ্ছে কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প (সিএমএসএমই)। আমাদের মোট বিনিয়োগের ২৯ শতাংশ হয়েছে এই খাতে।

বাংলাদেশ ফাইন্যান্স শুধু বড় শহরগুলোতে নয়, দেশের প্রত্যন্ত অঞ্চলেও এই ঋণ অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করা হচ্ছে। যেখানে আমাদের শাখা নেই, সেখানেও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির মাধ্যমে ঋণসুবিধা দিচ্ছি।

দেশের প্রান্তিক কৃষি উদ্যোক্তাদের আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফাইন্যান্স। ডিজিটাল ফাইন্যান্সিংয়ের মাধ্যমে এই উদ্যোক্তাদের কাছে পৌঁছেছি আমরা। দুধ উৎপাদন ও গরু মোটাতাজাকরণের ব্যবসায় নতুন উদ্যোক্তাদের মাত্র ৭ শতাংশ সরল সুদে সহজ শর্তে চার কর্মদিবসে ঋণ দেওয়া হচ্ছে। এখন পর্যন্ত শাখা নেটওয়ার্কের বাইরে গিয়ে অন্য প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির মাধ্যমে আমরা প্রায় ৪০টি জেলায় অর্থায়ন করেছি।

২০২২ সালে আমাদের মোট ঋণ ও বিনিয়োগের প্রায় ২৫ শতাংশ ছিল পরিবেশবান্ধব প্রকল্পে। বিশেষ করে রপ্তানিমুখী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রযুক্তিগত উন্নয়নে অর্থায়ন ছিল উল্লেখযোগ্য। আমাদের অর্থায়ন করা বিভিন্ন প্রতিষ্ঠান শিল্প মন্ত্রণালয়ের টেকসই প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে।

পরিবেশবান্ধব প্রকল্পে অর্থায়ন করা ঋণ আদায়ের হার অত্যন্ত আশাব্যঞ্জক। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও নারী উদ্যোক্তাদের কাছ থেকে আমরা শতভাগ পর্যন্ত ঋণ আদায় করতে সক্ষম হচ্ছি। টেকসই ও পরিবেশবান্ধব অর্থায়নে আমাদের বিনিয়োগকৃত ঋণ খেলাপি হওয়ার হার শূন্য।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS