সেন্ট্রাল হাসপাতালে সব ধরনের অস্ত্রোপচার বন্ধের নির্দেশ

সেন্ট্রাল হাসপাতালে সব ধরনের অস্ত্রোপচার বন্ধের নির্দেশ

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালের সব ধরনের অস্ত্রোপচার বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও অস্ত্রোপচারের কক্ষ মানসম্পন্ন নয় বলে অধিদপ্তর এ নির্দেশ দিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের একজন পরিচালক এ কথা নিশ্চিত করেছেন। গত পরশু এই হাসপাতালের দুজন চিকিৎসককে গ্রেপ্তার করে ধানমন্ডি থানার পুলিশ। চিকিৎসায় অবহেলায় নবজাতকের মৃত্যু এবং প্রসূতির জীবন ঝুঁকিতে ফেলার অভিযোগের মামলায় ওই দুই চিকিৎসককে গ্রেপ্তার করা হয়।

পুলিশ সূত্র জানিয়েছে, কুমিল্লার মাহবুবা রহমানকে গত শুক্রবার সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ যে চিকিৎসকের অধীনে তাঁকে ভর্তি করেছিল, সেই চিকিৎসক তখন দেশের বাইরে ছিলেন। বিষয়টি মাহবুবা রহমান বা তাঁর স্বজনদের জানানো হয়নি। চিকিৎসকেরা প্রথমে স্বাভাবিক প্রসবের চেষ্টা করেন। পরে অস্ত্রোপচার করা হয় এবং নবজাতকের মৃত্যু হয়। পাশাপাশি মায়ের জীবন ঝুঁকিতে পড়ে।

স্বাস্থ্য অধিদপ্তরের একজন পরিচালক নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, সেন্ট্রাল হাসপাতাল থেকে জরুরি রোগী অন্য হাসপাতালে পাঠানো হয়েছিল। এর অর্থ, ওই হাসপাতালে আইসিইউ বা অস্ত্রোপচারের কক্ষগুলো মান সম্পন্ন নয়। তাই বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS