ঈশ্বরদীতে দেশের সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড

ঈশ্বরদীতে দেশের সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রা কিছুটা কমে ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গার পর এবার পাবনায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৯ বছরের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বাতাসে আর্দ্রতা বেড়ে যাওয়ায় কোথাও কোথাও তাপমাত্রা কমলেও গরমের অস্বস্তি আপাতত কমছে না। বরং রাতের তাপমাত্রা বেড়ে ভ্যাপসা গরমের অনুভূতি বাড়বে। আর বাতাস শুষ্ক থেকে ধীরে ধীরে আর্দ্র হওয়ায় ঠোঁট ফেটে যাওয়া এবং শরীর জ্বালাপোড়া কমবে।

গতকাল রোববার যশোর ও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ পাবনার ঈশ্বরদীতে তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। ৯ বছরের মধ্যে এটি বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে ১০ দিন ধরে ঢাকার তাপমাত্রা ধারাবাহিকভাবে বেড়েছে। সেখানে আজ তা কিছুটা কমতে শুরু করেছে। আজ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা গতকালও ছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এ ব্যাপারে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ২০১৪ সালের পর দেশের কোথাও আর ৪৩ ডিগ্রি সেলসিয়াসে ওঠেনি। তবে আগামীকাল থেকে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কমতে পারে। তবে দাবদাহ চলবে। আর আর্দ্রতা বাড়ায় ভ্যাপসা গরমের কষ্ট বাড়বে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ চারটি জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। আকাশে মেঘ দেখা যাওয়ায় রংপুর ও সিলেট বিভাগের বেশির ভাগ এলাকায় দাবদাহের তীব্রতা কমে এসেছে। আগামীকাল তা আরও কমতে পারে।

আর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে আগামীকাল গরমের তীব্রতা অব্যাহত থাকতে পারে। তবে আগামীকাল দেশের বেশির ভাগ এলাকায় রাত ও দিনের তাপমাত্রা আজকের মতোই একই থাকতে পারে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS