ঘুমের মধ্যে বিড়বিড় করে কথা বলেন?

ঘুমের মধ্যে বিড়বিড় করে কথা বলেন?

ঘুমের মধ্যে যে বিড়বিড় করে কথা বলেন, সঙ্গীর কাছ থেকে প্রথম জেনেছিলেন। তবে বিশ্বাস করেননি।এমন যে হতে পারে, তা নিয়ে সন্দেহ ছিল। পরে অবশ্য খোঁজ-খবর নিয়ে এবং নেট ঘেঁটে জেনেছেন যে ঘুমের মধ্যে কথা বলার বিষয়টির অস্তিত্ব আছে। ঘুমের মধ্যে অনেকেই বিড়বিড় করে কথা বলেন। নিজের পক্ষে এটা বোঝা সম্ভব নয়। অন্য কেউ বলে দিলে তখনই জানা যায়। আপাতত এটা কোনো সমস্যা নয়, এই ধরনের অভ্যাসের নেপথ্যে লুকিয়ে থাকে বহু কারণ। আসুন সেগুলো জানি।

* নিয়মিত নির্দিষ্ট সময়ে ঘুমাতে যেতে হবে। ঘুম থেকে উঠতেও হবে নির্দিষ্ট সময়ে। তা হলে এই সমস্যা কিছুটা কমতে পারে।

* প্রাপ্তবয়স্কদের নিয়মিত সাত থেকে আট ঘণ্টা ঘুম খুব দরকারি। পর্যাপ্ত পরিমাণে ঘুমালে এই অভ্যাস আস্তে আস্তে কেটে যায়। ঘুমের ঘাটতি এবং অত্যধিক ক্লান্তির কারণে এমন হতে পারে।

* রাতে ঘুমাতে যাওয়ার আগে ভারী খাবার খেলেও এই সমস্যা হয়। সেটিও কমাতে পারলে ভালো। হালকা খাবার খেলে ঘুমের মধ্যে কথা বলার সমস্যা কমে। তাছাড়া রাতে হালকা খাবার খেলে হজমের গোলমালও হতে পারে না।

* সন্ধ্যার পরে চা বা কফি জাতীয় পানীয় খেলে গভীর ঘুম হয় না। তাতে ঘুমের মধ্যে কথা বলার প্রবণতা বাড়ে। ঘুম যদি গভীর হয়, তাহলে এই ধরনের সমস্যা বিশেষ হয় না।

* ঘুমাতে যাওয়ার আগে কী ফোন ঘাঁটেন? এটিও ঘুমের ব্যাঘাত ঘটায়। ঘুমাতে যাওয়ার অন্তত আধ ঘণ্টা আগে মোবাইল ফোন ব্যবহার বন্ধ করুন। ঘুমের মধ্যে কথা বলার অভ্যাস এতে কমবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS