দিন দিন ওজন বাড়ছে?

দিন দিন ওজন বাড়ছে?

ওজন নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চার পাশাপাশি, খাওয়াদাওয়ার বিষয়ে বাড়তি নজর দেওয়া জরুরি। শরীরচর্চা করছেন, অথচ পরিমিত খাওয়াদাওয়া করছেন না, তা হলে ওজন কমানো কিংবা ছিপছিপে চেহারা ধরে রাখা সহজ নয়।অনেক সময় চাইতেও অজান্তেই বেশি খাবার খাওয়া হয়ে যায়। অনেকেই তা বুঝতে পারেন না। প্রথমে সেটা আটকাতে হবে। তার জন্য খাওয়াদাওয়ায় বদল আনতে হবে। ডায়েট রুটিন সাজাতে হবে আলাদাভাবে। কেমন সেই রুটিন?

সকালের খাবার খেতে যেন কোনো ভুল না হয়। অনেকেই তাড়াহুড়ো আর ব্যস্ততার কারণে সকালের খাবার খেয়ে উঠতে পারেন না। ফলে পেট খালি থাকে। অনেকক্ষণ না খেয়ে থাকার কারণে পরে একসঙ্গে বেশি খাবার খেয়ে নেওয়ার সম্ভাবনা থাকে। তাই পেট খালি রেখে না বরং অল্প অল্প করে খাবার খাওয়া জরুরি।

সকাল শুরু করুন প্রোটিনে সমৃদ্ধ খাবার খেয়ে। প্রোটিন দীর্ঘক্ষণ পেট ভরতি রাখতে সাহায্য করে। বারে বারে খাবার খাওয়ার ঝোঁক কমে। তা না হলে মাঝেমাঝেই খিদে পেতে পারে। টুকটাক খাবার মুখে যেতেই থাকে।

প্রোটিনের দোসর হলো ফাইবার। তাই ফাইবার আছে এমন খাবার বেশি করে খাওয়া জরুরি। ফাইবার ঘন ঘন খিদে পাওয়ার ঝোঁক কমায়। বেশ কিছু ফল, শাকসবজি, বাদামে প্রোটিন এবং ফাইবার আছে ভরপুর পরিমাণে। এই খাবারগুলো খেতে পারেন।

বেশি করে পানি পান করুন। শরীরে পানির ঘাটতি কিন্তু ওজন বাড়িয়ে দিতে পারে। তাই ওজন হাতের মুঠোয় রাখতে পানি পানের পরিমাণ বাড়াতে হবে। পানি আছে এমন ফল আর সবজি খেলেও মিলবে উপকার।

ঘড়ি ধরে খাবার খাওয়া জরুরি। ব্যস্ততার কারণে সময়ে খাবার খাওয়া প্রায় অসম্ভবের পর্যায়ে দাঁড়িয়েছে। তবে সময়ে খাওয়া সম্ভব না হলেও, খুব বেশি দেরি করে খাওয়াও ঠিক নয়। তাতে হজমের গোলমাল হতে পারে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS