ক্রিপ্টোকারেন্সির পক্ষে ডোনাল্ড ট্রাম্পের শক্ত অবস্থান

ক্রিপ্টোকারেন্সির পক্ষে ডোনাল্ড ট্রাম্পের শক্ত অবস্থান

এবার ক্রিপ্টোকারেন্সির পক্ষে কথা বললেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট এবং আসন্ন নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার আমেরিকার ন্যাশভিলে অনুষ্ঠিত বিটকয়েন ২০২৪ কনভেনশনে দেয়া নিজের বক্তব্যে তিনি আশ্বাস দিয়েছেন, পুনরায় নির্বাচিত হলে তিনি ক্রিপ্টোসহায়ক রেগুলেশন তৈরি করবেন এবং ক্রিপ্টোকারেন্সিতে আমেরিকাকে নেতৃত্বের জায়গায় নিয়ে আসবেন। 

বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির পক্ষে নিজের শক্ত অবস্থানের কথা জানিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, “ক্রিপ্টো ও বিটকয়েন প্রযুক্তিকে যদি আমরা গ্রহণ না করি, তাহলে চায়না করবে, বা অন্যকোনো দেশ করবে। চায়না আধিপত্য বিস্তার করবে, এবং আমরা তাদেরকে আধিপত্য বিস্তার করতে দিতে পারি না। তারা এই দিকে অনেকটাই এগিয়ে গেছে।” 

উল্লেখ্য, চায়না সরকার ক্রিপ্টোকারেন্সিকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে। ক্রিপ্টো ব্যবহার করে দেশ থেকে অর্থ বাইরে নিয়ে যাওয়ার বিষয়ে শক্তিশালী নিয়ন্ত্রণমূলক নীতি অনুসরণ করে থাকে দেশটি। তবে সাধারণ জনগণ ক্রিপ্টোকারেন্সিতে বিটকয়েনের মতো টোকেনের আদান-প্রদান করতে পারে। এছাড়া চীনা বিনিয়োগকারীরা চাইলে দেশের বাইরে ব্যাংক অ্যাকাউন্ট খুলে ক্রিপ্টোতে ডিজিটাল অ্যাসেটও কিনতে পারেন।

ফলে দেখা যাচ্ছে, বিটকয়েনের মতো ডিজিটাল অ্যাসেট অর্জনের ক্ষেত্রে চায়না সরকারের পক্ষ থেকে সেভাবে কোন বাঁধা নেই। সম্ভবত এই বিষয়টি মাথায় রেখে ট্রাম্প বলেছেন, “বিটকয়েন কখনও বিক্রি করবেন না। আমি নির্বাচিত হলে আমার প্রশাসন তথা যুক্তরাষ্ট্র সরকারের নীতি হবে এই মুহূর্তে আমাদের সরকারের হাতে যে বিটকয়েন রয়েছে, বা যেগুলো আমরা ভবিষ্যতে অর্জন করতে যাচ্ছি- সেগুলো সব সংরক্ষণ করা।”

এছাড়া তিনি আরও আশ্বাস দিয়েছেন যে, নির্বাচিত হলে ক্রিপ্টো সম্পর্কিত রাষ্ট্রপতির একটি উপদেষ্টা কাউন্সিল তৈরি করবেন তিনি। পাশাপাশি এই মুহূর্তে যুক্তরাষ্ট্র সরকারের হাতে যে বিটকয়েন রয়েছে- যার একটি বড় অংশই বিভিন্ন সময় উদ্ধার করা হয়েছে আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে- সেগুলো নিয়ে একটি জাতীয় ‘মজুদ’ তৈরি করার কথাও বলেছেন ডোনাল্ড ট্রাম্প। 

ক্রিপ্টোর পক্ষে নিজের অবস্থান নিশ্চিত করার পাশাপাশি ক্রিপ্টোকারেন্সি বিষয়ে বর্তমান ডেমোক্রেট সরকারের শক্ত নিয়ন্ত্রণমূলক নীতিরও কঠোর সমালোচনা করেন ৭৮ বছর বয়সী এই রাজনীতিবিদ। এখানে উল্লেখ্য, ২০২১ সালে ডোনাল্ড ট্রাম্প ক্রিপ্টোকারেন্সিকে ‘স্ক্যাম’ বলে অভিহিত করেছিলেন।

এদিকে ক্রিপ্টোকারেন্সির পক্ষে ট্রাম্পের বক্তব্য প্রচারিত হওয়ার পর গত দু’দিনে প্রতি বিটকয়েনের মূল্য প্রায় ২০০০ মার্কিন ডলার বৃদ্ধি পেয়ে ৬৯৫০৬ ডলারে পৌঁছেছে।

তথ্যসূত্র: রয়টার্স 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS