কত ধরনের বুকব্যথা

কত ধরনের বুকব্যথা

বুকে ব্যথা হলেই সবার আগে আমরা ভাবি আমার হার্ট অ্যাটাক হয়নি তো! তবে বুকব্যথা সব সময় হার্ট অ্যাটাক বা হৃদরোগের লক্ষণ নয়। তারপরও একে অবহেলা করা উচিত নয়।আমরা কখন বুঝব বুকব্যথা হার্ট অ্যাটাকের কারণে নয়, আর কখন বুঝব হার্ট অ্যাটাকের কারণে সে বিষয়ে আমাদের সবারই সচেতন হওয়া জরুরি।  

পূর্ণ বয়স্ক মানুষের বুকব্যথার কারণ

পূর্ণ বয়স্ক একজন মানুষের বুক ব্যথার সবচেয়ে প্রধান কারণ হলো গ্যাস্ট্রো ইনটেসটিনাল— ৪২ শতাংশ (গ্যাস, পাকস্থলী ও অন্ত্রের রোগ)।  

শিশুদের বুকব্যথার প্রধান কারণ

শিশুদের ক্ষেত্রে বুক ব্যথার মূল কারণ হলো মাংস ও হাড়জনিত রোগ। বুকে ব্যথায় অন্যান্য কারণের মধ্যে রয়েছে ফুসফুসের রোগ। যেমন নিউমোনিয়া, যক্ষ্মা, ফুসফুসের ক্যানসার।  
হৃদ্‌রোগ— ৩১ শতাংশ, যেমন, হার্ট অ্যাটাক।  
মাংসপেশি ও হাড়জনিত রোগ। যেমন, অস্টিওআর্থ্রাইটিস
মানসিক রোগ। যেমন, দুশ্চিন্তা, অবসাদ ও হতাশা।

কীভাবে বুঝবেন বুকে ব্যথা হৃদরোগজনিত

হৃদরোগের বা হার্ট অ্যাটাকের কারণে বুকে ব্যথা হচ্ছে কি না তা সব সময় পরিষ্কারভাবে বুঝা যায় না। কিন্তু ব্যথার ধরন ও অন্য কিছু উপসর্গ দেখে মোটামুটি ধারণা করা যায়।

তীব্র ব্যথা। ব্যথার ফলে রোগী যখন বলবে বুক ভারী লাগছে। বুকে চাপ লাগছে। সাধারণত ব্যথা বুকের বাম দিকে হবে। তবে কখনো বুকের মাঝখানে ও ডান দিকেও হতে পারে। হার্ট অ্যাটাক হলে সব সময় যে ব্যথা থাকে তাও নয়।

গবেষণায় দেখা গেছে, যত রোগী হার্ট অ্যাটাকে আক্রান্ত হয় তার প্রায় তিন ভাগের এক ভাগের বুকে ব্যথা থাকে না।

বুকে ব্যথার সঙ্গে শ্বাস নিতে কষ্ট হতে পারে।
শরীর ঘামা।
বমি বমি ভাব হওয়া।

বাম হাত বাম দিকের ঘাড় ও থুতনিতে ব্যথা হওয়া। বুকে ব্যথাসহ উপর্যুক্ত লক্ষণগুলো থাকলে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা খুব বেশি বলে ধরে নিতে হবে।

হার্ট অ্যাটাকজনিত বুকে ব্যথা কতক্ষণ থাকে? বুকে ব্যথা কোথায়, কি ধরনের তা বুঝার পাশাপাশি এর ব্যাপ্তিকালও খুব গুরুত্বপূর্ণ হার্ট অ্যাটাকজনিত বুকব্যথা কয়েক মিনিট ধরে আসে এবং ধীরে ধীরে তা তীব্রতর হয়। হঠাৎ করে তা আসে না। ব্যথা কমপক্ষে পাঁচ মিনিট স্থায়ী হয়। ব্যথা কখনো ২০ থেকে ৩০ মিনিটের বেশি স্থায়ী হয় না।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়, ব্যথা যদি শারীরিক কোনো কাজ করার সময় হয় এবং বিশ্রামে তা সেরে না যায় তবে এটা হার্ট অ্যাটাককে ইঙ্গিত করে।  

কীভাবে বুঝবেন বুকব্যথা হার্ট অ্যাটাকের জন্য নয়

অল্প সময় (কয়েক সেকেন্ড)। ছুরি দিয়ে আঘাত করার মতো ব্যথা অনুভূত হওয়া।
বুকে ব্যথা যদি ঘণ্টব্যাপী থাকে।

ব্যথা যদি হাত দিয়ে চাপ দিলে বাড়ে। তবে ধরে নিতে হবে ব্যথা মাংসপেশি বা হাড় সংক্রান্ত কোনো কারণে হচ্ছে।  

ব্যথা যদি আপনি একটি আঙুল দিয়ে চিহ্নিত করতে পারেন। হৃদরোগের ব্যথা সাধারণত একটি আঙুল দিয়ে চিহ্নিত করা যায় না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS