চটপটির রেসিপি

চটপটির রেসিপি

ঝটপট জেনে নিন চটপটির রেসিপি- 

চটপটির উপকরণ 
ডাবলি ডাল- দেড় কাপ, আদা-রসুন বাটা–আধা চা চামচ করে, জিরা বাটা – আধা চা চামচ, কাঁচা মরিচ- ৪-৫টি, হলুদ পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল- সামান্য, পেঁয়াজ কুঁচি -৩-৪টি, ডিম সেদ্ধ -১টি, চাট মসলা ২-৩ চা চামচ, আলু সেদ্ধ ৪টি ও লেবু- ২টি।

প্রথমে ডাবলি ডালগুলো পানি ভিজিয়ে রাখতে হবে ৪-৫ ঘণ্টা।ডালের সঙ্গে আদা-রসুন ও জিরা বাটা দিয়ে প্রেসার কুকারে দিয়ে সেদ্ধ করে নিন। আলু সেদ্ধ করে চটকিয়ে নিন।

তেল গরম করে পেঁয়াজ কুঁচি বেরেস্তা করে নিন। এবার প্রথমে ভেঙে রাখা আলুগুলো দিন। কিছুক্ষণ নাড়ার পর তাতে সেদ্ধ করা ডাবলি ডালগুলো দিন এবং এক এক করে চাট মসলা, ডিম সেদ্ধ, বানিয়ে রাখা তেঁতুলের টকের অর্ধেকটা ও লেবুর রস দিন।

তেঁতুলের টক তৈরি
তেঁতুল আধা কাপ, ভাজা ধনে ও জিরার গুঁড়া – ১ চামচ, শুকনো মরিচের গুঁড়া- ১ চামচ, লবণও চিনি স্বাদমতো
প্রথমে পানিতে তেঁতুল ভিজিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর হাত দিয়ে মেখে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। তারপর টকের অন্য উপকরণগুলো এক এক করে মিশিয়ে নিন।  

পরিবেশনের সময়-
ধনেপাতা কুঁচি, শসা কুচি, টমেটো কুচি, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি, সিদ্ধ ডিম কুচি, ফুচকা ও তেঁতুলের টক ইত্যাদি। আপনি চাইলে ফুচকা নিজে বানাতে পারেন বা কিনেও নিতে পারেন।  

এবার প্রথমে সুন্দর প্লেটে চটপটি নিয়ে এরপর পরিবেশনের উপকরণ এক এক করে মিশিয়ে দিন। সব শেষে ফুচকা ভেঙ্গে ওপরে ছড়িয়ে দিয়ে তেঁতুলের টক দিয়ে পরিবেশন করুন দারুণ মজার টক-ঝাল চটপটি।  

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
এসআইএস

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS