মাইক্রোসফটের সারফেস প্রো হবে ছোট

মাইক্রোসফটের সারফেস প্রো হবে ছোট

এখন প্রায় সব ল্যাপটপ বা নোটবুকই আয়তনে বড় কিন্তু বহনযোগ্য ও পাতলা করার চেষ্টা করে। ফলে অনেক সময় ল্যাপটপের ফিচারে কাটসাট করতে হয়। কিন্তু মাইক্রোসফটের সারফেসবুক এদিক থেকে আলাদা। সবসময় ভালো ফিচার ও হার্ডওয়ারেই তারা গুরুত্ব দেয় বেশি। বেশ কয়েক বছর ধরেই তারা সারফেসবুকের আকার ছোট করার চেষ্টা চালাচ্ছে। এভাবে ল্যাপটপটি বহন করাও সহজ হবে। ১১-ইঞ্চি স্ক্রিনের ল্যাপটপের সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রেও তারা ভালো নজর দিতে চলেছে। 

সারফেস গো প্রো ৪ মডেল নামে এই ল্যাপটপটিতে ফিচারের দিকেও কমতি নেই। আপাতত মাইক্রোসফট সারফেসবুক ৯ মডেলে ১৩ ইঞ্চি স্ক্রিন পাওয়া যাচ্ছে। কিন্তু সারফেস গো প্রো মডেলে ডিসপ্লে ছোট হলেও ১২০ হার্জ রিফ্রেশ রেট থাকবে। এমনকি ল্যাপটপটি পাওয়ার দেয়ার ক্ষেত্রে এআরএম প্রসেসর ব্যবহার করা হবে। ইনটেল কিংবা রাইজেন থেকে বের হয়ে এমন একটি পদক্ষেপ নেয়ায় অনেকেই খুশি। 

জানা গেছে, স্ন্যাপড্রাগন ৭সি নামে একটি প্রসেসর ব্যবহার করা হবে। তবে সেটি শুধু প্রো ভার্সনে। মাইক্রোসফট দুটো মডেল উন্মুক্ত করবে। একটি মাইক্রোসফট সারফেস গো এবং অন্যটি মাইক্রোসফট সারফেস গো প্রো-৪। এই দুটির মধ্যে সারফেস গো মডেলে ইনটেলের প্রসেসরই ব্যবহার করা হবে। কিন্তু প্রো ভার্সনে সম্ভবত স্ন্যাপড্রাগনের প্রসেসর দেওয়া হবে। অনেকে ধারণা করছেন এবার মাইক্রোসফট সারফেসবুকে ফাইভ-জি কানেক্টিভিটিও থাকবে।

অনুমান যা-ই হোক, সারফেসবুক এই বছরই আসছে না। এখনো এটি নিয়ে মাইক্রোসফট কাজ করছে। ২০২৪ সালের আগে হয়তো নতুন কোনো মডেল দেখা যাবে না। বাংলাদেশেও অনেকে অধীর আগ্রহে অপেক্ষা করছে। কারণ মাইক্রোসফটের পণ্য মানেই আলাদা কিছু সুবিধা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS