তৃণমূল বিএনপিতে প্রগতিশীল ইসলামী জোট

তৃণমূল বিএনপিতে প্রগতিশীল ইসলামী জোট

আগামী সংসদ নির্বাচনে তৃণমূল বিএনপির সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোট করার সিদ্ধান্ত নিয়েছে প্রগতিশীল ইসলামী জোট। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি পাঠিয়েছে তৃণমূল বিএনপির মহাসচিব অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার।

তিনি বলেন, আলোচনার ভিত্তিতে প্রগতিশীল ইসলামী জোটের সব প্রার্থী তৃণমূল বিএনপির দলীয় প্রতীক সোনালী আঁশ প্রতীকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরাবর তৃণমূল বিএনপি এ চিঠি পাঠায়। চিঠিতে প্রগতিশীল ইসলামী জোটের প্রার্থীদের তৃণমূল বিএনপির সোনালী আঁশ প্রতীকে নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় সার্বিক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর অনুচ্ছেদ ২০ (১) (এ) অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে জোট গঠন করা হলে তার মধ্যে থেকে যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ করা যাবে। দলগুলোর জোটভুক্ত হয়ে একে অন্যের প্রতীক ব্যবহার করতে চাইলে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে ইসিতে জানানোর বিধান রাখা হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেন। পরদিন বৃহস্পতিবার (১৬ নভেম্বর) জোটবদ্ধ হয়ে অংশগ্রহণে ইচ্ছুক দলগুলোকে তিন দিনের মধ্যে নিজেদের অবস্থান জানাতে বলা হয়।

এরই মধ্যে জাসদ, স্যামবাদী দল, জাতীয় পার্টি (জেপি) এবং ওয়ার্কার্স পার্টি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোটের আবেদন জমা দিয়েছে ইসিতে।

মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর এবং রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। ভোট হবে সাত ডিসেম্বর।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS