নেদারল্যান্ডসে দুই দিনের ‘বেস্ট অব বাংলাদেশ’ প্রদর্শনী শুরু ৪ সেপ্টেম্বর

নেদারল্যান্ডসে দুই দিনের ‘বেস্ট অব বাংলাদেশ’ প্রদর্শনী শুরু ৪ সেপ্টেম্বর

বাংলাদেশের সাফল্যগাথা ও সম্ভাবনার কথা তুলে ধরতে ইউরোপের দেশ নেদারল্যান্ডসে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বেস্ট অব বাংলাদেশ’ সম্মেলন ও প্রদর্শনী। আগামী ৪ ও ৫ সেপ্টেম্বর দেশটির রাজধানী আমস্টারডামের গ্যাশউডার ওয়েস্টারগাস ভেন্যুতে এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

দুই দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ। এই আয়োজনের সহযোগিতায় আছে নেদারল্যান্ডসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের এক সংবাদ বিজ্ঞপ্তি বিষয়টি জানানো হয়।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ জানিয়েছে, ইউরোপে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে প্রথমবারের মতো এই ‘মেড ইন বাংলাদেশ’ প্রদর্শনী হতে চলেছে। শিল্প উৎপাদনসহ দেশের অর্থনীতির বিভিন্ন খাতে উল্লেখযোগ্য অগ্রগতি ও সম্ভাবনা ইউরোপীয়দের সামনে তুলে ধরাই এই প্রদর্শনীর লক্ষ্য।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নেদারল্যান্ডসের সাবেক প্রধানমন্ত্রী জ্যান পিটার বলকেনডে, বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, তৈরি পোশাকশিল্পমালিকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, লডস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লেসলি জনস্টন প্রমুখ।  

দুই দিনের প্রদর্শনীতে বাংলাদেশের তৈরি পোশাক, বস্ত্র, কৃষি, হস্তশিল্প, নিত্যপ্রয়োজনীয় পণ্য বা ফাস্ট মুভিং কনজ্যুমার গুডস (এফএমসিজি), ডিজিটাল শিল্প ও প্রকাশনা খাতের ৪০টির বেশি প্রতিষ্ঠান অংশ নেবে। এ ছাড়া অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর জন্য নেটওয়ার্কিং, প্যানেল আলোচনা ও ডেনিম ওয়াকওয়ের আয়োজন থাকবে।

এ বিষয়ে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোস্তাফিজ উদ্দিন বলেন, উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান, সম্ভাবনা ও সুযোগকে এই আয়োজনের মাধ্যমে তুলে ধরা হবে। ইউরোপের বিভিন্ন খাতের প্রতিনিধিরা এই সম্মেলনে আসবেন। তাঁদের আমরা বাংলাদেশের বৈচিত্র্যময় ও উদ্ভাবনী শিল্প, সংস্কৃতি এবং ঐতিহ্য সম্পর্কে জানাতে চাই।

প্রদর্শনীতে বাংলাদেশের পোশাক খাতের আমান গ্রাফিকস অ্যান্ড ডিজাইন্স, অনন্ত গ্রুপ, ক্লিফটন গ্রুপ, সেন্ট্র টেক্স, কিউট ড্রেস ইন্ডাস্ট্রি, ডেলমাস অ্যাপারেলস, ডেনিম এক্সপার্ট, এক্সপেরিয়েন্স গ্রুপ,  গার্মেন্টস ম্যানুফ্যাকচারার জিনলাইট বাংলাদেশ, কেডিএস গ্রুপ, লায়লা গ্রুপ, মাদানি ফ্যাশন ওয়্যার, নয়েজ জিনস, প্যাসিফিক জিনস, প্যাডকস জিনস, পিডিএস, পিডিএস ভেঞ্চার, শীন শীন গ্রুপ, স্টাইলিশ গার্মেন্টস ও টিম গ্রুপ অংশ নেবে। অন্যদিকে বস্ত্র খাত থেকে আর্গন ডেনিমস, যমুনা ডেনিমস উইভিং, মাহমুদ ডেনিমস, পাইওনিয়ার ডেনিম ও স্কয়ার ডেনিমস প্রদর্শনীতে অংশ নেবে।

এ ছাড়া কৃষি খাত থেকে অ্যাগ্রোশিফ্ট টেকনোলজিজ, ইস্পাহানি অ্যাগ্রো ও নারিশ ফিডস; হস্তশিল্প থেকে দ্য মুসলিন, বেনি বুনন ও ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বিডি; এফএমসিজি থেকে প্রাণ; ডিজিটাল শিল্প থেকে ব্রেন স্টেশন ২৩ ও মার্চেন্ট বে এবং প্রকাশনা খাত থেকে নিমফিয়া পাবলিকেশনস প্রদর্শনীতে অংশ নেবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS