ইন্দোনেশিয়ায় সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের যৌন হয়রানির অভিযোগ

ইন্দোনেশিয়ায় সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের যৌন হয়রানির অভিযোগ

ইন্দোনেশিয়ার জাকার্তায় গত ২৯ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত সুন্দরী প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতার মাধ্যমে ইন্দোনেশিয়া থেকে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচন করা হয় মিস ইন্দোনেশিয়া। চলতি বছরের শেষ দিকে এল সালভেদরে মিস ইউনিভার্স প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

মিস ইন্দোনেশিয়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের অভিযোগ, আয়োজকেরা শারীরিক পরীক্ষার নামে তাঁদের অন্তর্বাস খুলতে বলেছিলেন। ওই ঘরে ২০ জনের বেশি ব্যক্তি ছিলেন, যাঁদের মধ্যে পুরুষও ছিলেন।

প্রতিযোগীদের আইনজীবী মেলিসা আনগ্রায়েনি গতকাল মঙ্গলবার বলেন, টপলেস অবস্থায় পাঁচ প্রতিযোগীর ছবি তোলা হয়। অথচ এই পরীক্ষার প্রয়োজন ছিল না।
সুন্দরী প্রতিযোগিতায় অংশ নেওয়া ছয় নারী আয়োজকদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন। পুলিশ অভিযোগের বিষয়টি নিশ্চিত করেছে। ঘটনাটি তদন্ত করা হবে বলে তারা জানিয়েছে।

এক প্রতিযোগী সংবাদ সম্মেলন করে অভিযোগ করেন, তাঁকে এমনভাবে পোজ দিয়ে বসতে বলা হয়েছিল, যা ঠিক ছিল না, এমনকি আপত্তিকর ছিল। ওই প্রতিযোগী বলেন, ‘আমার মনে হচ্ছিল, আমার দিকে উঁকি দেওয়া হচ্ছে, আমি খুব বিভ্রান্ত এবং অস্বস্তিকর অবস্থায় ছিলাম।’

বার্তা সংস্থার পক্ষ থেকে মিস ইউনিভার্স ইন্দোনেশিয়া কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তাদের পক্ষ থেকে সাড়া পাওয়া যায়নি।

মিস ইউনিভার্স অর্গানাইজেশন এক বিবৃতিতে নিশ্চিত করেছে, অভিযোগের বিষয়ে তারা অবগত। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। বিবৃতিতে বলা হয়, নারীদের জন্য নিরাপদ স্থানের ব্যবস্থা করা মিস ইউনিভার্স অর্গানাইজেশনের সর্বোচ্চ অগ্রাধিকার।

১৯৫২ সাল থেকে মিস ইউনিভার্স প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। ১৯৯৬ থেকে ২০০২ সাল পর্যন্ত মিস ইউনিভার্স অর্গানাইজেশনের অন্যতম মালিক ছিলেন ডোনাল্ড ট্রাম্প।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS