কাঁঠালের বিচি দিয়ে গরুর মাংসের রেসিপি

কাঁঠালের বিচি দিয়ে গরুর মাংসের রেসিপি

বাজারে এখন কাঁঠাল অত্যন্ত সহজলভ্য। কাঁঠালের বিচি দিয়ে সাধারণত ভর্তা, ভাজি খেয়ে থাকেন অনেকেই। তবে কাঁঠালের বিচি দিয়ে গরুর মাংস খেতে খুবই সুস্বাদু এবং তৈরি করাও বেশ সহজ।

জেনে নিন রেসিপি-

উপকরণ:

গরুর মাংস, মাঝারি সাইজের কাঁচা কাঁঠাল, এক কাপ পিঁয়াজ কুচি, ২ চামচ আদা ও রসুন বাটা, পরিমাণ মতো কাঁচামরিচ, গরম মসল, ১ চামচ হলুদের গুঁড়া, ২ চামচ মরিচের গুঁড়া, আধা চা-চামচ জিরা গুঁড়া, আধা চা চামচ ধনিয়া গুঁড়া, আধা চা চামচ গরম মসলা গুঁড়া, স্বাদ মতো লবণ এবং পরিমাণ মতো তেল দিতে হবে।

প্রাণালী:

প্রথমে কাঁঠালের কোয়াগুলো ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে। কাঁঠালের বিচি কোয়া থেকে আলাদা করে খোসা ছাড়াতে হবে। বিচিগুলোও ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপর তা ভালোভাবে ধুয়ে গরম পানিতে অল্প আঁচে ৩ থেকে ৪ মিনিট ভাব দিয়ে নিতে হবে। এরপর গরুর মাংস ছোট ছোট টুকরা করে নিতে হবে। এবার একটা কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে হালকা আঁচে ভেঁজে তার মধ্যে গরম মসলা, তেজপাতা, আদা-রসুন বাটা, জিরা বাটা, স্বাদমতো লবণ, পরিমাণ মতো হলুদ গুঁড়া, ধনিয়ার গুঁড়া, মরিচের গুঁড়া দিয়ে ২ থেকে ৩ মিনিট কষিয়ে নিতে হবে। এরপর ছোট ছোট টুকরা করা আগে থেকেই ধুয়ে রাখা মাংসগুলো কড়াইয়ে দিয়ে মিশিয়ে নিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। এভাবে মাংসগুলো ভালোভাবে ১০ থেকে ১৫ মিনিট কষিয়ে নিতে হবে। মাংসগুলো ভালোভাবে সেদ্ধ হলে ভাব দিয়ে কেটে রাখা কাঁঠালের টুকরোগুলো দিয়ে আবার ঢেকে দিতে হবে। কিছুক্ষন পর ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। এবার ৫ থেকে ৭ মিনিট এভাবে অল্প আঁচে রাখতে হবে, খেয়াল রাখতে হবে কড়াইয়ের নিচে যেনো লেগে না যায়। হয়ে আসলে জিরা ভেজে গুঁড়া করে দিতে হবে। এরপর চুলা থেকে নামিয়ে পরিবেশন করতে হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS