ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে আরও কর্মী ছাঁটাই হচ্ছে

ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে আরও কর্মী ছাঁটাই হচ্ছে

ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা আবারও কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। আজ বুধবার মেটার আওতাধীন সব প্রতিষ্ঠান থেকে কর্মী ছাঁটাই করা হবে বলে প্রতিবেদন প্রকাশ হয়েছে।

ইতিমধ্যে মেটা তাদের অধীন সব প্রতিষ্ঠানের ব্যবস্থাপককে এই কর্মী ছাঁটাইয়ের বিষয়ে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে। আজ থেকে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা আসবে এমন প্রস্তুতিও তাঁদের নিতে বলা হয়েছে। এই ছাঁটাই কার্যকর হলে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও রিয়েলিটি ল্যাবের অনেক কর্মী চাকরি হারাবেন।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ আরও ভালো ও দক্ষ কর্মীগোষ্ঠী তৈরি করতে চেয়েছিলেন। সেই লক্ষ্যেই নতুন করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত মাসে মেটা ১০ হাজার কর্মী ছাঁটাই করার ঘোষণা দেয়। একই সঙ্গে প্রতিষ্ঠানটিতে যে পাঁচ হাজার পদ শূন্য রয়েছে, সেসব পদেও কর্মী নিয়োগ দেওয়া হবে না বলে জানানো হয়েছিল।

এর আগে গত বছরের নভেম্বরে মেটা তাদের ১১ হাজার কর্মী ছাঁটাই করে। সে সময় ছাঁটাই হয়েছিলেন প্রতিষ্ঠানটির ১৩ শতাংশ কর্মী। গত ৫ মাসের মধ্যে মেটা ২১ হাজার অর্থাৎ প্রায় ২৫ শতাংশ কর্মী ছাঁটাই করল। গত বছরের শেষ তিন মাসে কোম্পানির আয় আগের বছরের চেয়ে কমে যাওয়ায় কর্মী ছাঁটাই শুরু করে মেটা।

মেটা ২০২৩ সালকে ‘সক্ষমতার বছর’ বর্ণনা করে এর পক্ষে প্রচার চালাচ্ছে। বিশ্বজুড়ে অর্থনীতিতে মন্দা ব্যবস্থা মোকাবিলা করতে এ পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, আবার কর্মী ছাঁটাই করার বিষয়টি পীড়াদায়ক হলেও ‘সক্ষমতার বছরের’ অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS