ফের বিশ্বকাপ বয়কটের হুমকি পাকিস্তানের

ফের বিশ্বকাপ বয়কটের হুমকি পাকিস্তানের

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি বলেছেন, এশিয়া কাপের আয়োজনের অধিকার হারালে, ভারতে এ বছরের ওয়ানডে বিশ্বকাপ বয়কট করবে পাকিস্তান, এমন একটি ‘খুব বাস্তব সম্ভাবনা’ রয়েছে।

সম্প্রতি বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি জানান তিনি।

শেঠির দাবি, গত এক দশকে ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক সম্পর্কের কারণে দ্বিপাক্ষিক ক্রিকেটের ক্ষয়ক্ষতি হচ্ছে এবং প্রতিবেশী দেশগুলো এখন নিরপেক্ষ ভেন্যুতে একে অন্যের সঙ্গে আইসিসি কিংবা এসিসির ইভেন্টে খেলছে।

নিরাপত্তার উদ্বেগ জানিয়ে চলতি বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠেয় এশিয়া কাপে পাকিস্তানে যেতে আগ্রহী না ভারত। এ জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদেরকে (ভারত) সংযুক্ত আরব আমিরাতে হাইব্রিড মডেলে ম্যাচ খেলার প্রস্তাবও দিয়েছে।

এদিকে এখনও এ প্রস্তাবের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। অন্যদিকে পিসিবি চেয়ারম্যানের দাবি, ভারত চায় পুরো টুর্নামেন্টটি পাকিস্তানের বাইরে চলে যাক।

তার (শেঠি) ভাষ্যমতে, ভারত পাকিস্তানে না গেলে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতেও বিষয়টি গুরুতর প্রভাব ফেলতে পারে।

শেঠি জানালেন, তারা সব ম্যাচ একটি নিরপেক্ষ ভেন্যুতে চায়। তবে বিসিসিআইকে একটি ভালো ও যুক্তিসঙ্গত সিদ্ধান্ত নেওয়া উচিত, যাতে আমাদের এগিয়ে যেতে কোনো সমস্যা না হয়।

শেঠি যোগ করেন, ভারতের এমন পরিস্থিতির দিকে তাকানো উচিত নয়, যেখানে আমরা এশিয়া কাপ এবং বিশ্বকাপও বয়কট করি এবং তারপরে ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করে।

পিসিবি চেয়ারম্যানের বিশ্বাস, তাহলে এটি বিশাল জগাখিচুড়ি হবে।

যদিও সংবাদমাধ্যমে গুঞ্জন, সংযুক্ত আরব আমিরাতে খেলার বিপক্ষে অবস্থান নিয়েছে শ্রীলঙ্কা ও বাংলাদেশ। তাপ ও উপকরণ সংক্রান্ত সমস্যা দেখিয়ে এশিয়ান ক্রিকেট কাউন্সিল পুরো টুর্নামেন্ট পাকিস্তানের বাইরে নিয়ে যেতে পারে।

তবে শেঠি জানালেন, এটি গ্রহণযোগ্য নয়, তাহলে পাকিস্তান বিশ্বকাপ বয়কট করতে পারে। এটি একটি খুব বাস্তব সম্ভাবনা, অবশ্যই।

শেঠি বলেন, ভারতে আমাদের দলের নিরাপত্তা নিয়েও আমাদের উদ্বেগ রয়েছে। সুতরাং পাকিস্তানকে তাদের ম্যাচগুলো ঢাকা বা মিরপুরে বা সংযুক্ত আরব আমিরাত বা শ্রীলঙ্কায় খেলতে দিন। এই সমাধানটি এগিয়ে যাচ্ছে না, যতক্ষণ না ভারত পাকিস্তানে বা পাকিস্তানের বাইরে দ্বিপাক্ষিকভাবে খেলতে সম্মত হয়।

তিনি আরও বললেন, পাকিস্তান ১৯৯২ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন। আমরা শীর্ষ ক্রিকেটিং দেশ, আমাদের উপেক্ষা করা উচিত নয় এবং এশিয়া কাপ সমস্যা নিয়ে তাদের আইসিসির সঙ্গে কথা বলতে হবে।

শেঠির ভাষ্যমতে, পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনার জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি। গত কয়েক বছরে প্রতিটি বড় দেশই পাকিস্তান সফর করেছে। তারা সবাই নিরাপত্তা ব্যবস্থার প্রশংসা করেন।

শেঠি আরও দাবি করলেন, ভারত-পাকিস্তান খেলা শহরের সবচেয়ে বড় খেলা। এটি অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের চেয়ে বড়, এটি ভারত বনাম অস্ট্রেলিয়ার চেয়েও বড়। একগুঁয়েমি করে আমরা কীভাবে এটাকে বিপদে ফেলতে পারি?

পিসিবি চেয়ারম্যানের অভিমত, ভারতীয় সেতু দল পাকিস্তানে গেছে, ভারতীয় কাবাডি দল পাকিস্তানে গেছে, ভারতীয় বেসবল দল পাকিস্তানে গেছে। তাহলে কী হচ্ছে? ভারতীয় ক্রিকেট দল কেন পাকিস্তানে আসতে পারছে না?

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS