এরদোয়ান এগিয়ে থাকলেও নির্বাচন গড়াচ্ছে দ্বিতীয় দফায়

এরদোয়ান এগিয়ে থাকলেও নির্বাচন গড়াচ্ছে দ্বিতীয় দফায়

তুরস্কের ইতিহাসে গুরুত্বপূর্ণ এক নির্বাচনে ভোট দিয়েছেন দেশটির জনগণ। এখন ভোট গণনা প্রায় শেষের দিকে। প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে এগিয়ে রয়েছেন রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। সোমবার সকাল ৬টা ৫০ মিনিট পর্যন্ত ৯৯ দশমিক ৯৬ শতাংশ ভোটের ফলাফল পাওয়া গেছে। এতে এরদোয়ান পেয়েছেন ৪৯.৩ শতাংশ অন্যদিকে কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৫ শতাংশ ভোট।

দেশটির নির্বাচনী নিয়ম অনুযায়ী, কোনো প্রেসিডেন্ট প্রার্থী যদি ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে না পারেন তাহলে দ্বিতীয় ধাপে ফের নির্বাচন হবে। আগামী ২৮ মে এই তারিখ নির্ধারিত।

এর আগে বুথফেরত জনমত জরিপে, এবারের নির্বাচনে দেশটির ছয়-দলীয় জোটের নেতা ও এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলুকে এগিয়ে রাখ হয়েছিল। গত শুক্রবারের দু’টি জনমত জরিপে সরাসরি জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশের বেশি ভোট তিনি পেতে যাচ্ছেন বলে দাবি করা হয়েছিল।

তবে নির্বাচনের সকল আগাম জরিপের পরিসংখ্যান উল্টে দিয়ে ভোটে সবার চেয়ে এগিয়ে আছেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। অবশ্য নির্বাচনে এগিয়ে থাকলেও কোনও প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে বিজয়ী হতে পারবেন না।

মূলত রোববারের এই নির্বাচনে যদি কেউই ৫০ শতাংশের বেশি ভোট না জিততে পারেন তাহলে দুই সপ্তাহ পর অর্থাৎ আগামী ২৮ মে আবারও নির্বাচন (রান অফ) অনুষ্ঠিত হবে।

এমন পরিস্থিতিতে কেমাল কিলিচদারোগলু জানিয়েছেন, দ্বিতীয় ধাপে যদি নির্বাচন হয় সেক্ষেত্রে তিনিই জয়লাভ করবেন।

তিনি জোর দিয়ে বলেন, আমাদের জাতি যদি দ্বিতীয় রাউন্ড চায়, তাহলে অবশ্যই আমরা জয় পাবো।

তিনি বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে উদ্দেশ্যে করে বলেন, আপনি তুরস্কের জনগণের ইচ্ছাকে বাধা দিচ্ছেন। ভোটে আপত্তি তুলে আপনি জনগণের ইচ্ছাকে আটকাতে পারবেন না। নির্বাচন কর্মকর্তাদের দায়িত্বশীলভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS