দুই দিনে দুই ‘স্ট্যাটাস’ দিলেন শান্ত

দুই দিনে দুই ‘স্ট্যাটাস’ দিলেন শান্ত

মিরপুর টেস্টের আগে সংবাদ সম্মেলনে বসে সাকিব ইস্যুতে কথা বলার সময় ফেসবুকে স্ট্যাটাস নিয়ে মন্তব্য করেছিলেন নাজমুল হোসেন শান্ত। এক পর্যায়ে কিছুটা কটাক্ষের সুরেই ‘প্রতিদিন একটি করে স্ট্যাটাস’ দেওয়ার কথা বলেছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক।এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখেও পড়েছেন তিনি।  

সেদিন শান্তকে উদ্দেশ্য করে প্রশ্ন করা হয়েছিল- রাজনৈতিক বাস্তবতা বদলে যাওয়ার পর সাকিবের নামে হত্যা মামলা হয়। তখন সামাজিক যোগাযোগমাধ্যমে সরব ছিলেন শান্তসহ প্রায় সব ক্রিকেটার। কিন্তু এখন যখন নিরাপত্তার কারণে সাকিব দেশে ফিরে বিদায়ী টেস্ট খেলতে পারছেন না, তখন তাদের নীরবতা কেন? 

উত্তরে শান্ত বলেন, ‘এখন যত কথা বলব, এখান থেকে কোনো কিছু পাওয়ার সম্ভাবনা খুব কম। কারণ আমরা সবাই জানি কেন উনি আসতে পারছেন না। এখন বর্তমান সময়ে যে অবস্থা, ফেসবুকে একটা করে স্ট্যাটাস দিলে সবকিছু সমাধান হয়ে যায়, চিন্তা করছি প্রতিদিন একটা করে আমিও স্ট্যাটাস দেব। ’

কথাটা কী অর্থে বলেছেন শান্ত, তা নিয়ে বিতর্ক শুরু হয়। দুই ভাগে বিভক্ত হয়ে পড়েন দেশের ক্রিকেটপ্রেমীরা। কারণ বৈষম্যবিরোধী আন্দোলনের সময় সাকিব সহ কয়েকজন ক্রিকেটারের চুপ থাকা নিয়ে ব্যাপক সমালোচনা চলছে। সাকিবের ক্ষেত্রে যোগ হয়েছে বিগত সরকারি দলের সঙ্গে সম্পৃক্ততাও। কিন্তু সাকিবের ভক্তরা তাকে খেলার সুযোগ দেওয়ার জন্য স্টেডিয়ামের বাইরে বিক্ষোভ করেন। এ নিয়ে সাকিববিরোধীদের সঙ্গে মুখোমুখি অবস্থানেও চলে যান তারা। পরে সেনাবাহিনীর হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।  

কিন্তু পরদিন শান্তর বক্তব্য নিয়ে ফের ঝড় বয়ে যায় ক্রিকেটাঙ্গনে। তার স্ট্যাটাস দেওয়া নিয়ে মন্তব্যে সরগরম হয়ে উঠে ফেসবুক। গতকাল মাঠে খেলা শুরু হলে আগে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ দলের ভরাডুবি ঘটে। মাত্র ১০৬ রানেই গুটিয়ে যায় তারা। দলের বিপর্যয়ের দিনে অধিনায়ক শান্ত ৭ বলে ৭ রান করে বিদায় নেন। এ নিয়ে একচোট ট্রল হয় তাকে নিয়ে।  

তবে শান্ত ‘কথা রেখেছেন’। সেদিন রাতেই তার ভেরিভায়েড ফেসবুক পেইজে তিনি স্বাগতিকদের হয়ে সেদিনের সেরা বোলার স্পিনার তাইজুল ইসলামকে নিয়ে স্ট্যাটাস দেন। সেদিন দক্ষিণ আফ্রিকা দেড়শ করার আগেই ৬ উইকেট হারায়। এর মধ্যে একাই ৪ উইকেট নেন তাইজুল। সাকিবের পর টেস্টে বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে এই বাঁহাতি স্পিনার পূর্ণ করেন ২০০ উইকেট। তবে ম্যাচ সংখ্যার দিক থেকে তিনি সাকিবের চেয়েও এগিয়ে।  

তাইজুলকে নিয়ে স্ট্যাটাসে শান্ত লিখেছেন, ‘বছরের পর বছর ধারাবাহিক পারফর্ম করে দলের জন্য অবদান রেখেছেন আপনি। ফরম্যাট যেটাই হোক, সেখানে আপনার কাছ থেকে সেরাটাই পেয়েছে দল। দলের জন্য আপনি সবসময় নিজের সেরাটা দিয়েছেন, আশা করি সামনে এর থেকেও বেশি দেবেন। ২০০ উইকেটের জন্য অনেক অনেক শুভকামনা, ২০০-কে দ্রুত ৩০০-৪০০ হতে দেখতে চাই। ‘

এদিকে দ্বিতীয় দিনের গল্পটা আলাদা। এদিন দক্ষিণ আফ্রিকা বাকি ৪ উইকেট হারিয়ে দলের সংগ্রহ নিয়ে যায় ৩০৮ রানে। সেঞ্চুরি করেন প্রোটিয়া উইকেটকিপার-ব্যাটার ভেরেইনে। বড় লিড পায় দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে বাংলাদেশ ৩ উইকেটে ১০১ রান করে দিন শেষ করে। এখনও তারা পিছিয়ে আছে ১০১ রানে। এদিন ব্যাট হাতে ৪৯ বলে ২৩ রান করেছেন শান্ত।  

তবে দলের বিপর্যয়ে হাল ধরেছেন মুশফিকুর রহিম ও ওপেনার মাহমুদুল হাসান জয়। ৮০ বলে ৩৮ রানে অপরাজিত আছেন মাহমুদুল হাসান। আর ২৬ বলে ৩১ রান করেছেন মুশফিক। এই রান করার পথে প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে টেস্টে ৬ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন এই অভিজ্ঞ ব্যাটার।  

আজ রাতে মুশফিককে নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন শান্ত। যেখানে তিনি লিখেছেন, ‘বাংলাদেশের ক্রিকেটে আপনি হচ্ছেন অনুপ্রেরণার সংজ্ঞা! টেস্টে ৬ হাজার রান করায় আপনাকে অনেক অভিনন্দন মুশফিক ভাই। ‘ এ নিয়ে দুই দিনে দুটি স্ট্যাটাস দিলেন শান্ত।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS