সাকিব বাদ, মিরপুর টেস্টের দলে হাসান মুরাদ

সাকিব বাদ, মিরপুর টেস্টের দলে হাসান মুরাদ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টের স্কোয়াড থেকে সাকিব আল হাসানকে বাদ দেওয়া হয়েছে। তার জায়গায় নেওয়া হয়েছে এখনো টেস্ট অভিষেক না হওয়া হাসান মুরাদকে।শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।  

মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি খেলেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলার কথা ছিল সাকিবের। নানা নাটকীয়তার পর তাকে নিয়েই মিরপুর টেস্টের দল ঘোষণা করা হয়। যুক্তরাষ্ট্র থেকে তিনিও দুবাই হয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা দেন।  

কিন্তু তার টেস্ট দলে জায়গা পাওয়ার প্রতিবাদে আবারও বিক্ষোভ হয় মিরপুরে। এরপর সরকারের পক্ষ থেকে জানানো হয়, ‘অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি’ এড়াতে সাকিবকে দেশে আসতে নিষেধ করা হয়েছে। এবার আনুষ্ঠানিকভাবেই সাকিবকে বাদ দেওয়া হলো।  

বিবৃতিতে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘আমাদেরকে বলা হয়েছে সাকিব প্রথম টেস্টের জন্য অ্যাভেইলেবল নয়। সে তার টেস্ট ক্যারিয়ারের শেষদিকে দাঁড়িয়ে আছে, কিন্তু তার যে অভিজ্ঞতা; ব্যাট ও বল হাতে তার সামর্থ্যের কোনো বিকল্প নেই আমাদের। ’

‘যাই হোক, হাসান মুরাদ প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করেছে। আমাদের সিস্টেমের মধ্যেও সে ছিল। হাসান মুরাদ আমাদের বোলিংয়ে ভারসাম্য আনবে, বিশেষত ঘরের মাটিতে। আমাদের বিশ্বাস তার এই পর্যায়ে খেলার মতো সম্ভাবনা আছে। ’

গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট স্কোয়াডে ছিলেন হাসান মুরাদ। তার অবশ্য সাদা পোশাকের আন্তর্জাতিক ক্রিকেটে এখনও অভিষেক হয়নি।

২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন মুরাদ। পরের বছর চট্টগ্রাম বিভাগের হয়ে রাজশাহীর বিপক্ষে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় বাঁহাতি এই স্পিনার। এখন অবধি ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ১৩৬ উইকেট নিয়েছেন তিনি। ১২বার ইনিংসে পাঁচ উইকেট পাওয়ার কীর্তিও আছে তার।

এদিকে আগামী ২১ অক্টোবর থেকে শুরু হবে মিরপুর টেস্ট।  

প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), জাকের আলী অনিক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা ও হাসান মুরাদ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS