খাওয়ার আগে যেসব খাদ্য ভিজিয়ে রাখলে পুষ্টিগুণ বাড়বে

খাওয়ার আগে যেসব খাদ্য ভিজিয়ে রাখলে পুষ্টিগুণ বাড়বে

সুস্থ থাকার জন্য নিয়ম মেনে খাওয়াদাওয়া করা জরুরি। কী খাচ্ছেন, তার ওপর নির্ভর করে আপনার শরীরের হাল। এমন কিছু খাবার রয়েছে যেগুলো শুকনো খাওয়ার চেয়ে ভিজিয়ে খেলে বেশি উপকার মেলে।

আনন্দবাজারে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

সকালে উঠে অনেকেই ভেজানো বাদাম খান। পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু ছোলা বা বাদাম নয়, আরও কয়েকটি খাবার রয়েছে, খাবার আগে যেগুলি ভিজিয়ে রাখলে তার পুষ্টিগুণ বেড়ে যায় অনেকখানি। এখন প্রশ্ন হল, কোন কোন খাবার ভিজিয়ে খেলে তা বেশি উপকারে আসে?

১> ডাল

ডাল খেলে অনেকেরই হজমের সমস্যা হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে রান্না করার আগে ডাল ভিজিয়ে রাখতে পারেন। ভেজানো ডাল হজমে সহায়ক।

২> চাল

প্রায় সব বাড়িতেই ভাত রান্না করার আগে চাল ধুয়ে, ভিজিয়ে রাখা হয়। চাল ভিজিয়ে রাখলে তার পুষ্টিগুণ যেমন বৃদ্ধি পায়, তেমনই চালের মধ্যে থাকা ক্ষতিকর রাসায়নিকও বেরিয়ে যেতে পারে।

৩> ছোলা

কাঁচা ছোলাই খান বা কাবলি ছোলা দিয়ে চাট, খাওয়ার আগে ভিজিয়ে রাখলে তা সহজপাচ্য হয়। ছোলা ভিজিয়ে রাখলে রান্না করার ক্ষেত্রেও সুবিধা হয়। এছাড়াও ভেজানো ছোলা সেদ্ধ করতে সময় কম লাগে।

৪> কাঠবাদাম

শুকনো খোলায় ভাজা বাদাম খেতে ভাল লাগে। কিন্তু স্বাস্থ্যের কথা ভাবলে, বাদাম ভিজিয়ে খাওয়াই ভাল। ভেজানো বাদাম রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৫> ফ্ল্যাক্সসিড

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বজায় রাখা থেকে অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখা, সবচেয়ে কার্যকরী ফ্ল্যাক্সসিড। দই বা স্মুদিতে শুকনো ফ্ল্যাক্সসিড মিশিয়ে খেয়ে থাকেন অনেকেই। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, ফ্ল্যাক্সসিড ভিজিয়ে খেলে তার উপকার সবচেয়ে বেশি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS