কোটার আন্দোলন অধিকারহারা মানুষদের অনুপ্রাণিত করছে: রিজভী

কোটার আন্দোলন অধিকারহারা মানুষদের অনুপ্রাণিত করছে: রিজভী

কোটা সংস্কারের আন্দোলন দেশের অধিকারহারা মানুষদের অনুপ্রাণিত করছে বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, সরকারি চাকরিতে কোটাব্যবস্থার সংস্কারের জন্য যারা লড়াই করছে, জীবন দিচ্ছে, তারা সবাই মুক্তির সন্তান। বৈষম্যবিরোধী সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলন যেন স্বপ্নের বিপ্লব হয়ে উঠছে।

আজ বৃহস্পতিবার দুপুরে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ফরাসি বিপ্লব ও যুক্তরাষ্ট্রে স্বাধীনতা বিপ্লবের কথা উল্লেখ করে এ কথাগুলো বলেন।

রিজভী বলেন, বৃহস্পতিবার সকাল থেকে সাধারণ শিক্ষার্থীদের ডাকা শান্তিপূর্ণ ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে বিজিবি, র‌্যাব, পুলিশ ও সোয়াত পাকিস্তান হানাদার বাহিনীর মতো ন্যক্কারজনক হামলা চালাচ্ছে। এর সঙ্গে ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের সন্ত্রাসীরাও সাধারণ শিক্ষার্থীদের ওপর আক্রমণ করছে। তাদের যৌথ আক্রমণে এ পর্যন্ত আট তরুণকে হত্যা করা হয়েছে। বিশেষ করে মঙ্গল ও বুধবার ঢাকাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে গুলি, রাবার বুলেট, কাঁদানে গ্যাসের শেল, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে রণক্ষেত্র তৈরি করা হয়েছে।

ছাত্রদলের সাবেক সভাপতির গ্রেপ্তার প্রসঙ্গে

সংবাদ সম্মেলনে বিএনপির নেতা রুহুল কবির রিজভী জানান, গত মঙ্গলবার রাতে ছাত্রদলের সাবেক সভাপতি কাজী রওনকুল ইসলামকে (শ্রাবণ) তাঁর বাসা থেকে গ্রেপ্তার করা হয়। কিন্তু পুলিশ বলেছে, শ্রাবণকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে গ্রেপ্তার করা হয়েছে। এটা সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেন তিনি।

বিএনপির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বে থাকা রিজভী বলেন, ঘটনার দিন রাতে তিতুমীর কলেজ ছাত্রদলের সদস্যসচিব ইমাম হোসেন ও ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সাবেক সদস্যসচিব নজরুল ইসলাম তাঁর সঙ্গে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ছিলেন। তিনি তাঁর দাপ্তরিক কাজ শেষ করে যখন বের হয়ে যান, তখন তাঁরাও বের হয়ে যান। তিনি বলেন, কার্যালয় থেকে বের হয়ে যাওয়ার সময় রাস্তা থেকে অথবা অন্য কোনো জায়গা থেকে তাঁদের ধরে এনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অস্ত্র উদ্ধারের নাটক দেখানো হয়েছে। এ নাটক জনগণ বিশ্বাস করে না।

এ ছাড়া রাজশাহী জেলা যুবদলের জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক ফয়সাল সরকার, টাঙ্গাইল শহর বিএনপি নেতা মেহেদি হাসান, জেলা ছাত্রদলের জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক সাজ্জাদ কবির, সদর থানা ছাত্রদলের শাহরিয়ারকে গ্রেপ্তার করা হয়েছে। সারা দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চিরুনি অভিযান চালাচ্ছে। এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS