মরুময়তা রুখতে বেশি করে গাছ লাগানোর আহ্বান

মরুময়তা রুখতে বেশি করে গাছ লাগানোর আহ্বান

যতই দিন গড়াচ্ছে পৃথিবীর তাপমাত্রা ততই বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে মরুময়তাও।তাই পৃথিবীর ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষায় এবং এই মরুময়তা রুখে দিতে বেশি করে গাছ লাগানোর আহ্বান জানানো হয়েছে।  

বুধবার (৫ জুন)  রাজশাহীতে বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচিতে এই আহ্বান জানানো হয়েছে। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ রাজশাহী বিভাগীয় ও জেলা প্রশাসনের উদ্যোগে পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে।

সকালে পরিবেশ অধিদপ্তর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

এর আগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’- প্রতিপাদ্যকে সামনে রেখে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মহাগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

পরিবেশ দিবসের আলোচনা সভায় রাজশাহীর বিভাগীয় কার্যালয়ের পরিচালক মুহা. আহসান হাবিবের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) ফয়সাল মাহমুদ, আরএমপির উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বান চাকমা, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) টুকটুক তালুকদার।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. সাবরিনা নাজ।

এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল, পরিবেশ অধিদপ্তর রাজশাহী জেলা কার্যালয়ের উপ-পরিচালক মাহমুদা পারভীন, পরিবেশ অধিদপ্তরের রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কবির হোসেনসহ জেলার বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ অধিদপ্তর রাজশাহী জেলা কার্যালয়ের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে দুই দিনব্যাপী পরিবেশ মেলার আয়োজন করা হয়েছে।  

মেলা চলবে ৫ জুন থেকে ৬ জুন পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় পাট বাজার, বন্ধু চুলা, বিরল বৃক্ষ ও নবান্ন কৃষি খামার, সেইভ দ্য ন্যাচার, বিডি ক্লিন, আলো ফাউন্ডেশন, রাজশাহী পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন সংগঠনের মোট ১০টি স্টল এই মেলায় অংশ নেয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS