মঙ্গলবার শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন

মঙ্গলবার শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন

আগামী মঙ্গলবার (৩০ জানুয়ারি) শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। বিকেল তিনটায় রাজধানীর শেরে-বাংলানগরে জাতীয় সংসদ ভবনের অধিবেশন কক্ষে বৈঠক শুরু হবে।

জাতীয় সংসদের রেওয়াজ অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। দ্বাদশ জাতীয় সংসদের এটি প্রথম অধিবেশন এবং ২০২৪ সালেরও প্রথম অধিবেশন। সেই অনুযায়ী এ অধিবেশনের প্রথম দিন মঙ্গলবার সংসদে। ভাষণ দেবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

এদিকে এই অধিবেশনের শুরুর দিনেই দ্বাদশ সংসদের স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেই সঙ্গে ডেপুটি স্পিকার নির্বাচন হতে পারে।

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় অনুষ্ঠিত হয়। এই নির্বাচনের পর ১০ জানুয়ারি নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন। ওইদিনই অনুষ্ঠিত হয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী দল আওয়ামী লীগের সংসদীয় দলের সভা।  

ওই সভায় দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার হিসেবে একাদশ সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে মনোনীত করে আওয়ামী লীগ।  

ওই সভায় দ্বাদশ সংসদের ডেপুটি স্পিকার হিসেবেও বর্তমান ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে মনোনীত করা হয়।

সংখ্যাগরিষ্ঠ দলের মনোনীত প্রার্থী হিসেবে শিরীন শারমিন চৌধুরী স্পিকার এবং শামসুল হক টুকু ডেপুটি স্পিকার নির্বাচিত হবেন। অধিবেশনের শুরুতে এ নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে ৷

এদিকে দ্বাদশ জাতীয় সংসদের নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচিত হয়েছেন। এ সংসদের উপনেতা নির্বাচিত হয়েছেন মতিয়া চৌধুরী।  

১০ জানুয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের ওই সভায় সংসদ নেতা ও উপনেতা নির্বাচন করা হয়।  

এ অধিবেশনেই দ্বাদশ সংসদের সংরক্ষিত মহিলা আসনের ৫০ জন সদস্য নির্বাচিত হবেন।

সংরক্ষিত আসনের তফসিল ঘোষণার পর এ প্রক্রিয়া শুরু হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS