ভারতে বেসামরিক হেলিকপ্টার উৎপাদন করবে এয়ারবাস

ভারতে বেসামরিক হেলিকপ্টার উৎপাদন করবে এয়ারবাস

ফ্রান্সের উড়োজাহাজ উৎপাদনকারী সংস্থা এয়ারবাস ভারতে বেসামরিক হেলিকপ্টার উৎপাদনের লক্ষে টাটা গ্রুপের সঙ্গে একটি চুক্তি করেছে।  

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা চুক্তির বিষয়টি নিশ্চিত করে জানান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের ভারত সফরের সময় চুক্তিটি সই হয়।

শুক্রবার (২৬ জানুয়ারি) সই হওয়া চুক্তি সম্পর্কে তিনি বলেন, দু’দেশ যৌথভাবে প্রতিরক্ষা শিল্পকে এগিয়ে নিয়ে যেতে চুক্তি সই করেছে এবং এক সঙ্গে প্রতিরক্ষা, মহাকাশ গবেষণা, চিকিৎসা গবেষণা এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কোয়াত্রা জানান, ভারত এবং ফ্রান্স একটি প্রতিরক্ষা শিল্প অংশীদারিত্বের রোডম্যাপ তৈরি করেছে। এটি মূল সামরিক হার্ডওয়্যার এবং প্ল্যাটফর্মগুলোর সহ-উন্নয়ন, সহ-উৎপাদন এবং মহাকাশ, স্থল যুদ্ধ, সাইবারস্পেস, কৃত্রিম বুদ্ধিমত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তি সহযোগিতার সুবিধা প্রদান করবে। স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড এবং ফ্রান্সের আরিয়ানস্পেসের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।  

জানা গেছে এয়ারবাসের এইচ১২৫ মডেলের হেলিকপ্টার ভারতে তৈরি হবে। গুজরাটে এই হেলিকপ্টার তৈরির ফাইনাল অ্যাসেম্বলি লাইন স্থাপন করতে চব্বিশ মাস সময় লাগতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। এসময় এখানে উৎপাদিত হেলিকপ্টার ভারতের পার্শ্ববর্তী দেশসমূহে রপ্তানির লক্ষের কথাও উল্লেখ করে এয়ারবাস।    

এয়ারবাস ও টাটার যৌথ উৎপাদনের এই হেলিকপ্টারে ভারতীয় যন্ত্রাংশের আধিক্য থাকবে। তাছাড়া ফ্রান্সের জেট ইঞ্জিন প্রস্তুতকারী কোম্পানি সাফরানও ভারতের নিজস্ব জেট ইঞ্জিন উৎপাদনে শতভাগ প্রযুক্তি হস্তান্তর করতে আগ্রহী বলে জানা গেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS