সৌদিতে প্রথমবারের মতো খুলছে মদের দোকান

সৌদিতে প্রথমবারের মতো খুলছে মদের দোকান

সৌদি আরবে ৭০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো খুলছে মদের দোকান। প্রথমবারের মতো অমুসলিম কূটনীতিকদের কাছে অ্যালকোহল বিক্রির অনুমতি দেওয়া হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এপি ও খালিজ টাইমস।

সূত্রের বরাত দিয়ে এএফপির খবরে বলা হয়েছে, এর মধ্য দিয়ে রক্ষণশীল দেশটি পানীয়বিষয়ক কঠোর বিধিতে সংশোধন আনছে। অ্যালকোহল শুধু অমুসলিমক কূটনীতিকদের কাছেই বিক্রি করা হবে। আগে তাদের এই পানীয় সৌদি আরবে আমদানি করতে হতো কূটনীতিক হিসেবে বিশেষ সুবিধার আওতায়। তবে সেগুলো বদ্ধ প্যাকেটের মধ্যে আনতে হতো।

এ বিষয়ে সৌদি সরকারের নতুন পরিকল্পনাসংবলিত একটি নথিতে দেখা গেছে, রাজধানীর রিয়াদের কেন্দ্রস্থলের পশ্চিম দিকে অবস্থিত কূটনীতিক পাড়ায় অ্যালকোহল বিক্রির দোকান থাকবে। ‘ডিপ্লো অ্যাপ’–এ নিবন্ধন করা ব্যক্তিরাই শুধু সেখানে প্রবেশ করতে পারবেন। কারও কাছে অ্যালকোহল বিক্রির মাসিক কোটাও নির্ধারণ করে দেওয়া হবে।

রিয়াদে যে অঞ্চলে কূটনীতিকদের আনাগোনা বেশি, যেখানে বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে, সেখানেই খোলা হবে মদের দোকানটি। কয়েক সপ্তাহের মধ্যেই দোকানটি চালু হবে।

সৌদি আরবে ১৯৫২ সাল থেকে অ্যালকোহল বিক্রির ওপর নিষেধাজ্ঞা বহাল রয়েছে। বাদশাহ আবদুল আজিজের এক ছেলে মদ্যপানের পর গুলি চালিয়ে এক ব্রিটিশ কূটনীতিককে হত্যা করার পরপরই ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

কয়েক বছর ধরে গুঞ্জন চলছিল যে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ অ্যাজেন্ডার অংশ হিসেবে সৌদি আরবে অ্যালকোহল সহজলভ্য করা হবে।

সৌদি আরবে মদ খাওয়া অপরাধ। মদ্যপান রুখতে কঠোর আইন রয়েছে দেশটিতে। মুসলমানদের কেউ মদপান করলে কঠোর সাজার মুখে পড়তে হয়। গোপনে মদ্যপান করলে তাদেরকে দেশ থেকে তাড়িয়ে দেওয়ার ঘটনাও রয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS