ইন্টারনেটের জগত থেকে নিজেকে মুছে ফেলতে হলে

ইন্টারনেটের জগত থেকে নিজেকে মুছে ফেলতে হলে

কে বলেছে অনলাইন জগত থেকে নিস্তার নেই? আপনি যদি চান তাহলে সহজেই অনলাইন দুনিয়া থেকে নিজেকে মুছে ফেলতে পারবেন। সেজন্য দরকার হবে কিছু বিষয়ে ধারণা। অনলাইনে আপনার অস্তিত্ব সামান্য কিছু ডাটা। অনলাইনে আপনার পরিচিত কেউ আপনাকে ঐ সামান্য কিছু ডাটা হিসেবেই দেখে। এর বেশি কিছু আপনি নন।

আজকাল ডাটা চুরির কথা অনেকেরই মাথায় থাকে। তাই অনলাইনে নিজের অস্তিত্ব অনেকেই মুছে ফেলতে চান। কাজটি খুব কঠিন নয়। কিন্তু এ বিষয়ে আমাদের ধারণাও অনেক কম। পুরোপুরি অনলাইন থেকে নিজের অস্তিত্ব মুছে ফেলতে চান তাহলে এই কিছু পদ্ধতি অনুসরণ করুন: 

গুগল ফর্মে নিজের তথ্য মোছার অনুরোধ
প্রথমেই গুগলে চলে যান। গুগল সম্প্রতি একটি ফর্ম চালু করেছে। এই ফর্মের মাধ্যমে আপনি আপনার যেকোনো তথ্য গুগলে থাকলে তা মুছে ফেলার অনুরোধ করতে পারেন। 

নিষ্ক্রিয় অ্যাকাউন্ট মুছুন
আপনার যদি একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট থাকে তাহলে নিষ্ক্রিয় অ্যাকাউন্ট মুছে ফেলার চেষ্টা করুন। যদি ব্যবহারই না করা হয় তাহলে রেখে লাভ কি। 

সামাজিক যোগাযোগ মাধ্যম
সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে ফেসবুক ডিএক্টিভেট করে রাখা সম্ভব। আবার ফেসবুক অ্যাকাউন্ট ডিলেটও করে দেয়া যায়। এই ডিলেট করা অ্যাকাউন্টের ডাটা অবশ্য ফেসবুকের কাছে থাকে। সেই ডাটাও মুছে ফেলার অনুরোধ করতে পারবেন আপনি। 

অনলাইনে নিজ সম্পর্কে তথ্য দেবেন কম 
যখনই অনলাইনে কোনো অ্যাকাউন্ট খুলবেন তখন চেষ্টা করবেন যতটুকু সম্ভব কম তথ্য দিতে। বেশি তথ্য দিলে আপনার ডাটাও চুরি হবে বেশি। 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS