বিশ্বব্যাপী সামরিক ব্যয় সর্বকালের সর্বোচ্চ

বিশ্বব্যাপী সামরিক ব্যয় সর্বকালের সর্বোচ্চ

২০২২ সালে বিশ্বব্যাপী সামরিক ব্যয় ২ দশমিক ২৪ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে। এটি সর্বকালের সর্বোচ্চ। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণেই ইউরোপজুড়ে সামরিক ব্যয়ের এই তীব্র বৃদ্ধি হয়েছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের (এসআইপিআরআই) বরাত দিয়ে এ তথ্য জানায় আল-জাজিরা।

সোমবার (২৪ এপ্রিল) বিশ্বব্যাপী সামরিক ব্যয়ের বার্ষিক প্রতিবেদনে এসআইপিআরআই জানিয়েছে, টানা অষ্টম বারের মতো বৈশ্বিক ব্যয় বেড়েছে। শুধু ইউরোপেই প্রবৃদ্ধি হয়েছে ১৩ শতাংশ, যা গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ।

প্রতিবেদনে বলা হয়, বেশিরভাগ ব্যয় রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে যুক্ত ছিল। এসআইপিআরআই জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বব্যাপী সামরিক ব্যয়ের ক্রমাগত বৃদ্ধি একটি লক্ষণ যে আমরা ক্রমবর্ধমান অনিরাপদ বিশ্বে বাস করছি।
 
প্রতিবেদনে বলা হয়, রাষ্ট্রগুলো একটি অবনতিশীল নিরাপত্তা ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছে, যা তাদের ভবিষ্যতের জন্য ক্ষতিকারক। ২০২২ সালে রাশিয়ার সামরিক ব্যয় ৯ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮৬ দশমিক ৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্র এখনও বিশ্বের বৃহত্তম সামরিক ব্যয়কারী। তারা ২০২২ সালে ব্যয় শূন্য দশমিক ৭ শতাংশ বাড়িয়ে ৮৭৭ বিলিয়ন ডলারে উন্নীত করেছে। যা বিশ্বের মোট সামরিক ব্যয়ের ৩৯ শতাংশ। চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সামরিক ব্যয়কারী হিসেবে তার অবস্থান বজায় রেখেছে। 

তারা ২০২২ সালে সামরিক খাতে ২৯২ বিলিয়ন ডলার ব্যয় করেছে। ২০২২ সালে জাপান ৪৬ বিলিয়ন ডলার ব্যয় করেছে। ১৯৬০ সালের পর থেকে এ খাতে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছে জাপান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS