প্রয়াত মোশাররফের মৃত্যুদণ্ডাদেশ বহাল

প্রয়াত মোশাররফের মৃত্যুদণ্ডাদেশ বহাল

পাকিস্তানের প্রয়াত স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশাররফকে রাষ্ট্রদ্রোহিতার মামলায় মরণোত্তর মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। সংবিধান স্থগিত করে জরুরি অবস্থা জারি করায় এই দণ্ড দেওয়া হয়।

২০০৭ সালের নভেম্বরে জরুরি অবস্থা ঘোষণার জন্য পাকিস্তানের পারভেজ মোশাররফের বিরুদ্ধে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) আমলে মামলা হয়। ২০১৯ সালের ১৭ ডিসেম্বর একটি বিশেষ আদালত সংবিধানের ৬ অনুচ্ছেদ অনুযায়ী মোশাররফের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেন। ২০২০ সালের ১৩ জানুয়ারি লাহোর হাইকোর্ট বিশেষ আদালতের রায়কে অসাংবিধানিক বলে রায় দিয়ে মামলার শুনানির আদেশ দেন। খবব ডন।  

লাহোর হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করেন পাকিস্তান বার কাউন্সিল ও তওফিক আসিফসহ জ্যেষ্ঠ আইনজীবীরা। আজ সর্বোচ্চ আদালত এই মামলার লাহোর হাইকোর্টের আদেশ বাতিল করে ২০১৯ সালের বিশেষ আদালতের রায় পুনর্বহাল করেন। পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈশা তার রায়ে বলেন, লাহোর হাইকোর্ট ২০২০ সালের ১৩ জানুয়ারি যে রায় দিয়েছিলেন, তা অপ্রীতিকর টেকসই নয় এবং সে কারণেই সেই রায় বাতিল করা হয়েছে।

জেনারেল পারভেজ মোশাররফ ২০০১ সালে পাকিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করেন। ২০০৮ সাল পর্যন্ত তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন। ২০০৭ সালে পাকিস্তানের সংবিধান স্থগিত করে জরুরি অবস্থা জারি করেন। তিনি ২০১৬ সাল থেকে  ২০২৩ সালের ৫ ফেব্রুয়ারি মৃত্যুর আগ পর্যন্ত পাকিস্তানের বাইরে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন। ফলে তার মৃত্যুদণ্ড কার্যকর করা সম্ভব হয়নি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS