মালদ্বীপের ‘সার্বভৌমত্ব’ রক্ষায় ভূমিকা রাখবে চীন: শি

মালদ্বীপের ‘সার্বভৌমত্ব’ রক্ষায় ভূমিকা রাখবে চীন: শি

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং জানিয়েছেন মালদ্বীপের ‘সার্বভৌমত্ব’ রক্ষায় সহায়তা করবে তার দেশ। শি বলেন, মালদ্বীপের সার্বভৌমত্ব, স্বাধীনতা, ভৌগোলিক অখণ্ডতা ও জাতীয় মর্যাদা সুরক্ষায় ভূমিকা রাখবে চীন।

এদিকে মালদ্বীপের প্রেসিডেন্টের দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে থেকে জানা যায়, মইজ্জু চীনা প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে বলেন, তার দেশের অর্থনৈতিক উন্নতি ও অবকাঠামো উন্নয়নে চীনের তাৎপর্যপূর্ণ অবদান রয়েছে। এর আগে চীন ও মালদ্বীপের মধ্যে অবকাঠামোসহ বিভিন্ন বিষয়ে কয়েকটি চুক্তি সই হয়।

শি মালদ্বীপের প্রেসিডেন্টকে বলেন, নতুন বাস্তবতায় চীন-মালদ্বীপের দ্বিপক্ষীয় সম্পর্কে পুরনো সম্পর্ককে নতুন করে গড়ে তোলে সামনে এগিয়ে যাওয়ার ঐতিহাসিক সুযোগ তৈরি হয়েছে।

মালদ্বীপের সব প্রেসিডেন্টেরই নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফর করেছেন ভারতে। কিন্তু সেই নিয়মে ব্যত্যয় ঘটিয়ে নয়াদিল্লির আগে বেজিং সফরে করছেন মুইজ্জু।

ভারতের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই পাঁচ দিনের চীন সফর শুরু করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু ও তার প্রতিনিধিদল।  

গত সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ সফর করেন। সেই সফরের কিছু ছবি-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন তিনি। মালদ্বীপের বদলে তিনি ভারতীয়দের সেই দ্বীপে ভ্রমণের আহ্বান জানান। এরপরই মালদ্বীপের তিন মন্ত্রীসহ কয়েকজন নেতা মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্য করেন।

সেই মন্তব্যের জেরে অনেক ভারতীয় সামাজিক মাধ্যমে তাদের মালদ্বীপ সফর বাতিল করার কথা জানান। ভারতে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনারকে তলব করে নয়াদিল্লি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS