ইতালিতে ‘নব্য-ফ্যাসিস্ট’দের মৃত্যুবার্ষিকী পালন, বিরোধীদের নিন্দা

ইতালিতে ‘নব্য-ফ্যাসিস্ট’দের মৃত্যুবার্ষিকী পালন, বিরোধীদের নিন্দা

দক্ষিণ পূর্ব ইতালিতে নব্য-ফ্যাসিস্ট তিন নেতার ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক সমাবেশের আয়োজন হয়। নব্য-ফ্যাসিস্ট দল হিসেবে পরিচিত এমএসআই-এর সাবেক প্রধান কার্যালয়ের সামনে গত রোববার এই সমাবেশ করেছে কট্টর ডানপন্থিরা।

এমএসআই থেকেই পরবর্তীতে ব্রাদার্স অব ইতালির উত্থান হয়, যার প্রতিষ্ঠাতাদের একজন বর্তমান প্রধানমন্ত্রী জর্জা মেলোনি।

যাদের স্মরণে এই সমাবেশ আয়োজন করা হয় তাদের দুইজনকে গুলি করে হত্যা করেছিল কট্টর বামপন্থি বিদ্রোহীরা। এর ফলে সৃষ্ট দাঙ্গায় পুলিশের গুলিতে তৃতীয়জনের মৃত্যু হয়। রোববারের সমাবেশের ভিডিওতে অংশগ্রহণকারীদের ‘ফ্যাসিস্ট কায়দায়’ স্যালুট ও স্লোগান দিতে দেখা যায়। খবর ডয়চে ভেলে।

নব্য-ফ্যাসিস্টরা তাদের পূর্বসূরীদের স্মরণে প্রতিবছর এই আয়োজন করলেও সেখানে ফ্যাসিস্ট ভাবধারার বহিঃপ্রকাশের বিরোধিতা করে আসছে বিভিন্ন দল।  

এই ঘটনায় ক্ষুব্ধ সরকারবিরোধী, মধ্যপন্থি হিসেবে পরিচিত অ্যাকশন পার্টির প্রধান কার্লো ক্যালেন্ডা বলেন, এটি ইউরোপীয় গণতন্ত্রের জন্য অবমাননাকর ও অগ্রহণযোগ্য। ডেমোক্র্যাটিক পার্টির নেতা এলি শ্লাইন বলেন, দেখে মনে হয় এটা ১৯২৪ সাল। যা ঘটেছে তা অগ্রহণযোগ্য সংবিধান অনুযায়ী নব্য-ফ্যাসিস্ট দলগুলোকে অবশ্যই নিষিদ্ধ করতে হবে।  

ইতালিতে ১৯২৪ সাল ছিল ফ্যাসিস্ট নেতা বেনিতো মুসোলিনির নির্বাচনে জয়লাভ ও বহুদলীয় গণতন্ত্র নিষিদ্ধের বছর। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী ইতালির সংবিধান মুসোলিনির দলকে নিষিদ্ধ করে। কিন্তু কট্টর ডানপন্থিরা একই ভাবধারায় ভিন্ন নামে নতুন নতুন রাজনৈতিক দল তৈরি করে।

নব্য-ফ্যাসিস্টদের সমাবেশ নিয়ে এখনও মুখ খোলেনি ক্ষমতাসীন জোটের অংশীদার ব্রাদার্স অব ইতালি। ইতালির বর্তমান প্রধানমন্ত্রী মেলোনি তরুণ বয়সে মুসোলিনির ‘গুণমুগ্ধ’ হিসেবে পরিচিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS