সুইস উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

সুইস উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

সুইজারল্যান্ডের উদ্যোক্তাদেরকে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমরা জমি দেব। তারা (সুইস উদ্যোক্তারা) বাংলাদেশে একটি মিনি সুইজারল্যান্ড তৈরি করতে পারেন।

সোমবার (২৩ অক্টোবর) সুইস রাষ্ট্রদূত রেটো সিগফ্রিড রেংগলি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী সুইস রাষ্ট্রদূতকে বলেন, আমরা বাংলাদেশ-সুইজারল্যান্ড দ্বিপাক্ষিক সম্পর্ককে একটি ব্যাপকভিত্তিক অংশীদারিত্বে রূপ দেওয়ার অপেক্ষায় আছি।

এ সময় সুইস কোম্পানিগুলোও বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী বলে জানান রাষ্ট্রদূত রেটো সিগফ্রিড রেংগলি। একই সঙ্গে তিনি এক দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির প্রশংসা করেন।

রাষ্ট্রদূত জানান, তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতা আরও জোরদার করতে কাজ করবেন। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় দুই দেশ একসঙ্গে কাজ করবে বলেও উল্লেখ করেন রেংগলি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় দায়িত্ব পালনকালে সুইস রাষ্ট্রদূতকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় সুইস রাষ্ট্রদূত শেখ হাসিনার কাছে একটি চিঠি হস্তান্তর করেন, যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে সুইস স্বীকৃতির জবাবে দেশটির সরকারকে পাঠিয়েছিলেন। চিঠি পেয়ে প্রধানমন্ত্রী বলেন, এটি জাদুঘরে রাখা হবে।

সৌজন্য সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এম. তোফাজ্জেল হোসেন মিয়া এবং ঢাকায় সুইস মিশনের উপপ্রধান করিন হেনচোজ পিগনানি উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS