ক্যাম্পাসে লেজুড়বৃত্তিক ছাত্র-রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাবিতে বিক্ষোভ

ক্যাম্পাসে লেজুড়বৃত্তিক ছাত্র-রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাবিতে বিক্ষোভ

সব ধরনের দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী রাজনীতি নিষিদ্ধসহ তিন দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) জুমার নামাজের পর  বিভিন্ন হল থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার পাদদেশে জড়ো হয়। এরপর দুপুর ৩ টায় শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়।

মিছিলে তাদের ‘ডান বামের রাজনীতি, চাই না কারও উপস্থিতি’; ‘রাজনীতির কালো হাত, এই জাবি তে নিপাত যাক’; ‘সব জাবিয়ান ভাই ভাই, রাজনীতির ঠাঁই নাই’; ‘রাজনীতির অংশীদার, এই মুহূর্তে জাবি ছাড়’; ‘এক দফা এক দাবি, চাই না কোনো রাজনীতি’ স্লোগান দিতে দেখা যায়।

এসময় তারা উপাচার্যের কাছে তিনটি দাবি পেশ করেন এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দাবিগুলো বাস্তবায়নের আল্টিমেটাম দেন। দাবিগুলো হলো- সকল প্রকার দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র-শিক্ষক কর্মকর্তা কর্মচারী রাজনীতি বন্ধ করতে হবে, দ্রুত সময়ের মধ্যে জাবি ছাত্র সংসদ জাকসু নির্বাচন দিতে হবে এবং ১৪ থেকে ১৭ জুলাই ক্যাম্পাসে হামলাকারী ও মদদদাতা সকলকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও রাষ্ট্রীয় আইনে বিচার নিশ্চিত করতে হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী নাইমুর ইসলাম বলেন, ক্যাম্পাসের প্রায় নব্বই শতাংশ শিক্ষার্থী রাজনীতি চায় না। আমরা ফ্যাসিস্ট আমলের ছাত্র সংগঠনের মতো কোন সংগঠনকে আর ক্যাম্পাসে ত্রাসের রাজত্ব কায়েম করতে দেব না। আমরা উপাচার্য স্যারের কাছে দাবি জানিয়েছি অবিলম্বে ক্যাম্পাস থেকে সকল প্রকার ছাত্র শিক্ষক রাজনীতি নিষিদ্ধ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী শাকিল আহমেদ  বলেন, ‘আমাদের একটাই দাবি আমরা বিশ্ববিদ্যালয়ে কোনো প্রকার লেজুড়বৃত্তিক রাজনীতি চাই না। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন অতিদ্রুত প্রজ্ঞাপন জারি করে ক্যাম্পাসে সকল প্রকার দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র-শিক্ষক কর্মকর্তা কর্মচারী রাজনীতি নিষিদ্ধ করতে হবে। ক্যাম্পাসে ছাত্র সংসদ চালু করে সুষ্ঠু ছাত্ররাজনীতি চালু রাখতে হবে।’

এ সময় বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত  উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান বলেন, ‘হঠাৎ করে আন্দোলনের মুখে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা মব জাস্টিসের মতোই এবং বিরাজনীতিকরণেরই নামান্তর। তাই অংশী-জন সবার মতামতের ভিত্তিতে এটা নিষিদ্ধ করতে হবে। এ জন্য প্রশাসনকে পর্যাপ্ত সময় দিতে হবে।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS