নেত্রকোনায় পাহাড়ি ঢল, তলিয়েছে নিম্নাঞ্চল

নেত্রকোনায় পাহাড়ি ঢল, তলিয়েছে নিম্নাঞ্চল

গত চারদিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার কলমাকান্দায় নদ-নদীর পানি বাড়ছে। আর এতে প্লাবিত হয়েছে বিভিন্ন কলমাকান্দা উপজেলার নিম্নাঞ্চল।তলিয়ে গেছে বেশ কিছু গ্রামীণ সড়ক। পানি ঘরবাড়িতেও প্রবেশ করছে। ফলে দুর্ভোগে পড়তে হচ্ছে এসব এলাকার মানুষদের। এদিকে জেলা প্রশাসন জানিয়েছে, বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।  

নেত্রকোনায় প্রধান প্রধান নদীগুলোর মধ্যে কংশ, সোমেশ্বরী, ধনু নদীর পানি এখনও বিপৎসীমার নিচে থাকলেও উব্ধাখালী নদীর পানি ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।  কলমাকান্দায় উব্ধাখালি নদীর পানি বেড়ে উপজেলার আটটি ইউনিয়নে ঢুকে পড়েছে। এর মধ্যে সদর, বরখাপন ও পোগলা ইউনিয়নের বেশিরভাগ এলাকা এবং কৈলাটি, রংছাতি ও খারনৈসহ বাকি পাঁচটি ইউনিয়নের কিছু এলাকা প্লাবিত হয়েছে। ইতোমধ্যে বেশ কিছু কাঁচা পাকা সড়ক পানিতে তলিয়ে গেছে।

এভাবে টানা বৃষ্টি হতে থাকলে অবনতি হতে পারে বন্যা পরিস্থিতির। এদিকে নিম্নাঞ্চলের রাস্তা ঘাট তলিয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। ঘরবন্দি আছেন বৃদ্ধ, শিশু ও গবাদিপশু। বন্যা পরিস্থিতির অবনতি হলে বসতঘরে পানি ওঠার এবং সুপেয় পানি, ও খাবার সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

নেত্রকোনা জেলা প্রশাসক শাহেদ পারভেজ জানান, বন্যা মোকাবিলায় ২৪৫টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যার মধ্যে কয়েকটিতে ৩৫টি পরিবার আশ্রয় নিয়েছে। এছাড়া শুকনো খাবার, উদ্ধারকারী দল, মেডিকেল টিমসহ সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 EU BANGLA NEWS